logo
আপডেট : ২১ মার্চ, ২০২২ ১৩:৪০
সাগরে গভীর নিম্নচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’তে
অনলাইন ডেস্ক

সাগরে গভীর নিম্নচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’তে

কক্সবাজার সমুদ্র সৈকত। ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে আজ সোমবার (২১ মার্চ) বিকেল নাগাদ ঘূর্ণিঝড় ‘আসানি’তে রূপ নিতে পারে। এ কারণে দেশের সব সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি সোমবার (২১ মার্চ) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৫০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৬০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১২৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপটি আরো উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে আজ (২১ মার্চ) বিকেল নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তা হলে এটি হবে চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড়, যার নাম রাখা হয়েছে ‘আসানি’।

অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এসব যানবাহনকে গভীর সাগরে বিচরণ না করতেও বলা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।