logo
আপডেট : ২১ মার্চ, ২০২২ ১৬:৪৩
চীনে ১৩২ যাত্রী নিয়ে উড়োজাহাজ বিধ্বস্ত
নিজস্ব প্রতিবেদক

চীনে ১৩২ যাত্রী নিয়ে উড়োজাহাজ বিধ্বস্ত

চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের বিধ্বস্ত বিমানের অংশবিশেষ। (ছবি: টুইটার থেকে)

চীনের গুয়াংশি প্রদেশে একটি যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। চীনা গণমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইট দক্ষিণ চীনের গুয়াংশি পর্বতমালা অঞ্চলে বিধ্বস্ত হয়।
প্রাথমিকভাবে জানা গেছে, উড়োজাহাজটিতে ১৩২ জন যাত্রী ছিল। তবে হতাহতের বিস্তারিত এখনো জানা যায়নি।

চীনের জাতীয় গণমাধ্যমে প্রচারিত খবরে জানা গেছে, চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ মডেলের এই উড়োজাহাজটি কুনমিং থেকে গুয়ানঝু যাওয়ার পথে গুয়াংশি প্রদেশের পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়। এতে ওই বনে আগুন লেগে যায়।

স্থানীয় সময় দুপুর একটা ১১ মিনিটে ফ্লাইটটি কুনমিং ত্যাগ করে। এরপরেই এ দুর্ঘটনা ঘটে।

চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইট দক্ষিণ চীনের গুয়াংশি পর্বতমালা অঞ্চলে বিধ্বস্ত হওয়ার সঙ্গে সঙ্গে আগুন লেগে যায়।

 

চীনের গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, ওই এলাকায় দ্রুত উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে। তবে আশঙ্কা করা হচ্ছে, হতাহতের সংখ্যা অনেক বেশি হবে। উড়োজাহাজ যাত্রীদের কেউ বেঁচে আছে কিনা তা এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

চীনের এয়ারলাইনসগুলোর নিরাপদে উড়োজাহাজ চলাচলের সুনাম রয়েছে। ১২ বছর আগে একটি উড়োজাহাজ দুর্ঘটনায় ৪২ যাত্রী নিহত হয়েছিল দেশটিতে। এরপর এমন দুর্ঘটনা এটাই প্রথম।

এদিকে, স্থানীয়রা এ দুর্ঘটনার ছবি ও ভিডিও টুইটারে আপলোড করছেন, তাতে দেখা গেছে, বিমানটি ভয়াবহভাবে বিধ্বস্ত হয়েছে এবং এর অংশবিশেষ বনটির বিভিন্ন দিকে ছড়িয়ে ছিটিয়ে গেছে। বনেও আগুন লেগে অনেকটা এলোকা পুড়ে গেছে।

উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার পর এর ধ্বংসাবশেষ চারদিকে ছড়িয়ে পড়ে। টুইটারে স্থানীয়দের প্রকাশিত ছবি। (বিবিসি থেকে)

 

এদিকে, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স এ ঘটনায় এখনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। তবে তাদের ওয়েবসাইট এরইমধ্যে রঙিন থেকে সাদা-কালো করা হয়েছে। ধারণা করা হচ্ছে, শোক প্রকাশের উদ্দেশ্যেই ওয়েবসাইটে এ পরিবর্তন এনেছে এয়ারলাইন্সটি।

উড়োজাহাজ পর্যবেক্ষণকারী সাইট ফ্লাইটরাডার ২৪ জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ২টা ২২ মিনিটে উড়োজাহাজটির সর্বশেষ অবস্থান ছিল ৩ হাজার ২২৫ ফুট উচ্চতায়। এরপর থেকে বিমানটি আর শনাক্ত করতে পারেনি ওয়েবসাইটটি।