logo
আপডেট : ২১ মার্চ, ২০২২ ১৮:৪০
আইপিএলকে তাসকিনের না
ক্রীড়া প্রতিবেদক

আইপিএলকে তাসকিনের না

নিলাম হয়ে গেছে আগেই। তখন কেউ আগ্রহ দেখায়নি। আর ক’দিন পরই শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এরই মধ্যে বাংলাদেশের পেসার তাসকিন আহমেদের দিকে চোখ পড়েছে আইপিএলের। নতুন দল লক্ষেèৗ সুপার জায়ান্টস পেতে চাইছে তাসকিনকে। তবে টানা খেলা থাকায় তাসকিনের খেলা হবে না আইপিএল। এমনটিই জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান, দেশের হয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলবেন তাসকিন।

তিনি বলেন, ‘আপনারা জানেন যে লক্ষেèৗ দল তাকে চেয়েছিল। সেটা বিসিসিআই আমাদের জানিয়েছিল, দলের পক্ষ থেকেও যোগাযোগ করা হয়েছিল। কিন্তু সামনে দক্ষিণ আফ্রিকায় আমাদের দুটি টেস্ট আছে একটা ওয়ানডে আছে, তো আমরা চাইব না যে, এই সিরিজ বাদ দিয়ে সে এখন আইপিএলে যাক।’

‘জাতীয় দলের দায়বদ্ধতা অবশ্যই এক নম্বরে। এর সঙ্গে কোনো কিছুর তুলনা হয় না। সুতরাং আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি। তাকে বলেছি, এই সিরিজটা চালিয়ে যেতে। সে এই সিরিজ চালিয়ে যাবে।’

প্রথমবারের মতো দেশের বাইরের কোনো টুর্নামেন্টে খেলার সুযোগ এসেছিল তাসকিনের সামনে। কিন্তু বিসিবি প্রধান নাজমুল হাসান ও জালাল ইউনুস কথা বলার পর দক্ষিণ আফ্রিকাতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন গতিময় এই পেসার।

এখনও অন্য কোনো দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা হয়নি তাসকিনের। এবারের আইপিএলের মেগা নিলামে ছিল তার নাম। তখন তাকে নিয়ে আগ্রহ দেখায়নি কোনো দল। তবে সাম্প্রতিক সময়ে এই পেসার যে বোলিং করছেন, তাতে টনক নড়েছে অনেকের।

গত বছর ক্রিকেটে বাংলাদেশের হতাশার মাঝে আলোর রেখা ছিলেন এই পেসার। মহামারীকালে কঠোর পরিশ্রম করে নিজেকে গড়ে তুলেছেন নতুন করে। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে অবদান রাখার পর দক্ষিণ আফ্রিকায় প্রথম ওয়ানডে জয়েও বড় ভূমিকা ছিল তার।

লাইন, লেংথে আগের চেয়ে অনেক ধারাবাহিক। দিনের যেকোনো সময়ে বোলিংয়ে গতি প্রায় একই থাকছে। এমন উন্নতি করা পেসারকে নিতে লক্ষেèৗ আগ্রহ দেখালেও জাতীয় দলের টানা খেলা থাকায় কোনো সিদ্ধান্ত না নেওয়ার কথা জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস।

তিনি বলেন, ‘তাসকিনের ব্যাপারে যেটা বলল, এখন তো দক্ষিণ আফ্রিকায় সিরিজ চলছে। এরপরও আমাদের খেলা আছে। তাই ছাড়পত্র দেওয়ার কোনো সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষেও সিরিজ আছে আমাদের।’

দক্ষিণ আফ্রিকায় বুধবার সিরিজের তৃতীয় ওয়ানডে। এরপর আছে দুটি টেস্ট। তাসকিন এই দলেরও মূল বোলারদের একজন। তাই তার খেলার সম্ভাবনা খুব কম। আইপিএলের আগামী আসরে এখনও পর্যন্ত বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মোস্তাফিজুর রহমান। তিনি খেলবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। এবার হতাশ করেছেন সাকিব। কোন দলই তার প্রতি আগ্রহ দেখায়নি।

তবে নিলামের পরও বাংলাদেশের কোন প্লেয়ারকে প্রথমবারের মতো চাইছে আইপিএলের কোন দল। কনুইয়ের চোটে লক্ষেèৗ সুপার জায়ান্টস থেকে ছিটকে গেছেন মার্ক উড। তার বদলেই তাসকিনকে নিতে চেয়েছিল দলটি।

সাম্প্রতিক সময়টা তাসকিনের বেশ ভালোই যাচ্ছে। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা সফর। প্রথম ওয়ানডেতে প্রোটিয়াদের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পেছনে তাসকিনের ভূমিকা ছিল বেশ। ৩৬ রানে তুলে নেন তিনটি গুরুত্বপূর্ণ উইকেট। ব্যাট হাতে করেন অপরাজিত সাত রান। ১০ ওভারের মধ্যে একটি মেডেনও ছিল তার।

দ্বিতীয় ওয়ানডেতে অবশ্য বাংলাদেশ হেরে যায়। হেরে যাওয়া ম্যাচে বাংলাদেশের কোন বোলারই চমক দেখাতে পারেননি। দক্ষিণ আফ্রিকার ৭ উইকেটে জয়ের ম্যাচে বাংলাদেশের হয়ে একটি করে উইকেট পান মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান ও আফিফ হোসেন। এই ম্যাচে চার ওভার বোলিং করেন তাসকিন। রান দেন ৪১। পরে অবশ্য আর বোলিংই করা হয়নি।

ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে তাসকিন ছিলেন বেশ উজ্জ্বল। প্রথম ওয়ানডেতে আফগানদের ২১৫ রানে আটকে বাংলাদেশ জেতে ৪ উইকেটে। বল হাতে তাসকিন ১০ ওভারে দিয়েছিলেন ৫৫ রান। উইকেট পেয়েছিলেন দুটি। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ জেতে ৮৮ রানের বড় ব্যবধানে। এই ম্যাচে তাসকিন ছিলেন দুরন্ত। ১০ ওভারের মধ্যে মেডেন দেন দুটি। রান মাত্র ৩১। উইকেট নেন দুটি। তার বোলিং ইকোনমি ছিল সবচেয়ে ভালো, ৩ দশমিক ১০। টানা দুই জয়ের পর তৃতীয় ম্যাচে আফগানদের কাছে হেরেছিল বাংলাদেশ। আর সেটা ব্যাটিং ব্যর্থতায়। ১৯২ রানে অল আউট হয় বাংলাদেশ। ফলে বল হাতে বোলারদের তেমন কারিকুরি করার সুযোগ ছিল না।

এই ম্যাচে আফগানরা জেতে সাত উইকেটে, ৫৯ বল হাতে রেখে। এই ম্যাচে তাসকিন বল করেছিলেন ছয়টি। রান দেন ৩৪। নেই কোনো উইকেট। আফগান সিরিজের পর দক্ষিণ আফ্রিকা সিরিজে তাসকিন আছেন বেশ ফর্মে। এ কারণেই তার দিকে বেশ তীক্ষ্ণ দৃষ্টি পড়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিদের। তবে টানা খেলার মধ্যে থাকায় তাসকিনের খেলা হবে না আইপিএল। তবে এটা সুখকর বিষয় যে, আইপিএলের কোন দল আগ্রহ দেখিয়েছে এই পেসারকে।

আগামী ২৬ মার্চ থেকে শুরু হবে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ওয়াংখেড়ে স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্স।