logo
আপডেট : ২২ মার্চ, ২০২২ ০৭:১৭
বিশ্বকাপ ফুটবল
দুই বছর ব্যবধানে আয়োজনের পক্ষে ফিফা প্রেসিডেন্ট
ক্রীড়া ডেস্ক

দুই বছর ব্যবধানে আয়োজনের পক্ষে ফিফা প্রেসিডেন্ট

বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় টুর্নামেন্ট বিশ্বকাপ ফুটবল। চার বছর পরপর ফুটবলপ্রেমীদের সামনে এ টুর্নামেন্টটি হাজির করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। আকর্ষণীয় এ টুর্নামেন্ট চার বছর পরপর না দুই বছর ব্যবধানে আয়োজন করা উচিত তা নিয়ে বিতর্কের শেষ নেই। তবে ফিফা দুই বছর ব্যবধানে আয়োজনের পক্ষে মত দিয়েছে। এ ব্যাপারে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো বলেছেন, দুই বছর ব্যবধানে বিশ্বকাপের আয়োজন হলেও সিঙ্গাপুরের মতো ছোট দেশগুলো উপকৃত হবে। রোববার সিঙ্গাপুর সফরে তিনি এ কথা বলেন।

বিশ্বকাপে আরো বেশি দেশের অংশগ্রহণ নিশ্চিত করতে ফিফা নিয়মিত কাজ করে যাচ্ছে। বিভিন্ন উপমহাদেশের দাবি পূরণে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যাও বাড়াচ্ছে। একটা সময় ২৪ দলের টুর্নামেন্টে এখন ৩২ দল তাদের শ্রেষ্ঠত্ব প্রমাণে লড়াই করছে। এবারের বিশ্বকাপে শেষবারের মতো ৩২ দল প্রতিদ্বন্দ্বিতা করবে। তারপর অংশগ্রহণকারী দলের সংখ্যা বেড়ে যাবে। ফিফার সিদ্ধান্ত অনুযায়ী ২০২৬ সাল থেকে চূড়ান্ত পর্বে খেলা দেশের সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮ হচ্ছে। তারপরও ইনফানতিনোর বিশ্বাস বিশ্বকাপ চার বছরের পরিবর্তে দুই বছর পরপর অনুষ্ঠিত হলে তা আরো বেশি কার্যকরী হবে।

ইনফানতিনো বলেন, ‘এখন যেটা হচ্ছে সেটাকে অবশ্য বিশ্বকাপ বলা যায় না। এটা আসলে সেরা দলগুলোর টুর্নামেন্ট। এখানে ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার দেশগুলো আধিপত্য করে যাচ্ছে। অন্য দেশগুলোর সেখানে খেলার সুযোগ খুবই কম। অবশ্য দলের সংখ্যা বাড়ানো হলে এ পরিস্থিতির কিছুটা উন্নতি হবে। যখন একটা টুর্নামেন্টর জন্য চার বছর অপেক্ষা করা হয় তখন আসলে তা খুবই দীর্ঘ সময়। বিশ্বকাপে খেলাটা সিঙ্গাপুরের জন্য একটা স্বপ্ন।’

সিঙ্গাপুর সফরে ইনফানতিনো এএফএফ সুজুকি কাপ ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।