logo
আপডেট : ২২ মার্চ, ২০২২ ১২:০৯
আসছে না ঘূর্ণিঝড় ‘আসানি’, ক্রমশ দুর্বল হতে পারে গভীর নিম্নচাপটি
অনলাইন ডেস্ক

আসছে না ঘূর্ণিঝড় ‘আসানি’, ক্রমশ দুর্বল হতে পারে গভীর নিম্নচাপটি

কক্সবাজার সমুদ্র সৈকত। ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ক্রমশ দুর্বল হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (২২ মার্চ) সকালে অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে।

এটি মঙ্গলবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৩৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। গভীর নিম্নচাপটি আরো উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হতে পারে।

অধিদপ্তরের সোমবারের এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, গভীর নিম্নচাপটি সোমবার বিকেল নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তা হলে এটি হতো চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘আসানি’।

অধিদপ্তর মঙ্গলবার আরো জানিয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এসব যানবাহনকে গভীর সাগরে বিচরণ না করতেও বলা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।