logo
আপডেট : ২২ মার্চ, ২০২২ ১৪:২৬
‘সংখ্যালঘুদের’ অধিকার রক্ষায় আন্দোলন গড়ে তোলা হবে: রানাদাশ গুপ্ত
নিজস্ব প্রতিবেদক

‘সংখ্যালঘুদের’ অধিকার রক্ষায় আন্দোলন গড়ে তোলা হবে: রানাদাশ গুপ্ত

জাতীয় প্রেসক্লাবে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। ছবি- ভোরের আকাশ

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানাদাশ গুপ্ত বলেছেন, ইশতেহারে সংখ্যালঘুদের স্বার্থ ও অধিকার রক্ষায় যেসব প্রতিশ্রুতি ব্যক্ত করেছিল সরকারি দল তাদের অঙ্গীকারসমূহ বাস্তবায়নে দ্রুততম সময়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। অন্যথায় তা বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে সুদৃঢ় আন্দোলন গড়ে তোলা হবে।

মঙ্গলবার (২২ মার্চ) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। ঊষাতন তালুকদার, ড. নিম চন্দ্র ভৌমিক, নির্মল রোজারিওসহ সংগঠনের অন্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে রানাদাশ গুপ্ত বলেন, গত ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় সংখ্যালঘুদের স্বার্থ ও অধিকার রক্ষায় আওয়ামী লীগ যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে সুদৃঢ় আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। এ লক্ষ্যে আগামী দুই বছরের জন্য বেশ কয়েকটি কর্মসূচি নেওয়া হয়েছে। গত ৯ মার্চ সংখ্যালঘু ঐক্য মোর্চার সভায় এসব কর্মসূচি ঐক্যবদ্ধভাবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি বলেন, ঐক্য পরিষদ ও ঐক্য মোর্চার আন্দোলন কর্মসূচির শুরু হবে আগামী ২৪ মার্চ। সেদিন শাহবাগ চত্বর থেকে পদযাত্রা করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে প্রায় দুই লাখ নাগরিকের গণস্বাক্ষর সম্বলিত এক স্মারকলিপি দেওয়া হবে।

রানাদাশ গুপ্ত বলেন, সারা দেশ থেকে স্থানীয় জেলা প্রশাসকের মাধ্যমে ঐক্য পরিষদের সাংগঠনিক জেলা কমিটি প্রধানমন্ত্রী বরাবর অনুরূপ স্মারকলিপি দেবে। আমরা আশা করি, তিনি এ স্মারকলিপি আন্তরিকতার সঙ্গে গ্রহণ করবেন।

দেশের সব গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও সুশীল সমাজের নেতাদের এসব দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে নাগরিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে।