logo
আপডেট : ২৪ মার্চ, ২০২২ ১৫:৩১
মানবতাবিরোধী মামলায় সাবেক এমপিসহ দুজনের মৃত্যুদণ্ড
সাতক্ষীরা প্রতিনিধি

মানবতাবিরোধী মামলায় সাবেক এমপিসহ দুজনের মৃত্যুদণ্ড

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল খালেক মণ্ডল

সাতক্ষীরায় যুদ্ধকালীন সময়ে খুন, ধর্ষণ, অপহরণসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মণ্ডলসহ দুজনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার বেলা ১০টার দিকে এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত দুই জামায়াত নেতার বিরুদ্ধে ট্রাইব্যুনালে খুন, ধর্ষণ, অপহরণসহ মানবতাবিরোধী ছয়টি অপরাধ প্রমাণিত হওয়ায় সব্বোর্চ এ দণ্ড দেওয়া হয়েছে।

রায়ের সময় আব্দুল খালেক মণ্ডল এজলাস কক্ষে উপস্থিত ছিলেন । অপর দণ্ডপ্রাপ্ত আসামি খান রোকনুজ্জামান পলাতক রয়েছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আব্দুল খালেক মণ্ডল সদর উপজেলার বৈকারী ইউনিয়নের খলিলনগর গ্রামের বাসিন্দা। অপর আসামি জামায়াত নেতা খান রোকনুজ্জামান ওরফে টিক্কা খান শহরের পলাশপোল এলাকার বাসিন্দা।

দুই জামায়াত নেতার মৃত্যুদণ্ডের রায়ের পর দুপুর ১২টার দিকে সাতক্ষীরা শহরের আব্দুর রাজ্জাক পার্ক থেকে আনন্দ মিছিল বের করে সাতক্ষীরা জেলা ছাত্রলীগ। মিছিলের নেতৃত্ব দেন জেলা ছাত্রলীগের সভাপতি এস এম আশিকুর রহমান আশিক ও সাধারণ সম্পাদক মো. সুমন হোসেন। আনন্দ মিছিলে অংশ নেন বীর মুক্তিযোদ্ধা সুভাষ চৌধুরী, যুদ্ধাপরাধ মামলার স্বাক্ষী হাফিজুর রহমান মাসুম, আওয়ামী লীগ নেতা শওকত হোসেনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

এ দিকে জামায়াত নেতার রায়কে ঘিরে সাতক্ষীরা শহরসহ বৈকারী এলাকার বিভিন্নস্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।