logo
আপডেট : ২৪ মার্চ, ২০২২ ১৬:২৮
নেতৃত্ব ছাড়লেন ধোনি, চেন্নাইয়ের ভার জাদেজার কাঁধে
নিজস্ব প্রতিবেদক

নেতৃত্ব ছাড়লেন ধোনি, চেন্নাইয়ের ভার জাদেজার কাঁধে

আইপিএলে চেন্নাইয়ের হয়ে অনুশীলনের ফাঁকে মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা

আর মাত্র দুদিন পর আগামী ২৬ মার্চ শুরু হচ্ছে বিশ্বের অন্যতম জাঁকজমকপূর্ণ টি-টোয়েন্টি ক্রিকেট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দলগুলো যখন তাদের দেশি-বিদেশি খেলোয়াড়দের পরখ করে নিয়ে চূড়ান্ত দল গোছাতে ব্যস্ত তখন বড় চমক দিল চেন্নাই সুপার কিংস (সিএসকে)। দলটির অবিসংবাদিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ছেড়ে দিয়েছেন অধিনায়কত্ব। এক বিবৃতিতে এ তথ্য আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) নিশ্চিত করেছে চেন্নাই সুপার কিংস।

দলটি জানিয়েছে, এবারের আসরে নেতৃত্ব দেবেন দলের আরেক ভরসা ‘প্রফেসর’ খ্যাত রবীন্দ্র জাদেজা।

২০০৮ সালে আইপিএল শুরুর সময়ে তৎকালীন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিজেদের দলের অধিনায়ক হিসেবে নিলাম থেকে টেনে নিয়েছিল সিএসকে। তখন থেকে দলটির অধিনায়কের দায়িত্বে ছিলেন ধোনি। মাঝে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ ওঠে চেন্নাইয়ের বিরুদ্ধে। দু’বছরের জন্য আইপিএলে নিষিদ্ধ হয় দলটি। খেলোয়াড় ধোনির বিরুদ্ধে অভিযোগের তীর উঠলেও তা প্রমাণ না হওয়ায় দল বদলে পুনে সুপার জায়ান্টে খেলেন তিনি।
চেন্নাই আইপিএলে ফেরার পরে ফের তার নেতৃত্বেই মাঠে নামে দলটি। সে প্রত্যাবর্তনের পরে দু’বার আইপিএল এর শিরোপা উঁচিয়ে ধরেন এম এস। তার শেষটি ছিল গত টি টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারত ও আমিরাতে অনুষ্ঠিত টুর্নামেন্টে। সেই ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে চ্যাম্পিয়ন করেন দলকে। এরপর অনুষ্ঠিত টি টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের মেন্টরের দায়িত্ব পালন করেন তিনি।

ধারণা করা হচ্ছে, এটাই হতে যাচ্ছে আইপিএল-এ ধোনির শেষ টুর্নামেন্ট। তবে এবার খেলবেন ব্যাটার হিসেবেই, কিপিং গ্লাভস পরবেন কিনা সেটা মাঠে নামার পরেই বোঝা যাবে।

তবে অধিনায়কের দায়িত্বে নতুন হলেও চেন্নাইয়ের পুরোনো সদস্য ধোনির সতীর্থ জাদেজা। ২০১২ সাল থেকে দলটির নিয়মিত পারফরমার তিনি। জাতীয় দলে নিয়মিত সার্ভিস দিয়ে আসছেন, ভালোই সামলাবেন অধিনায়কত্ব এমনটা আশা করছেন ভারতের লিজেন্ড সুনীল গাভাস্কার।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার