logo
আপডেট : ২৫ মার্চ, ২০২২ ১৭:১৯
উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রতিক্রিয়া
যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়া ও রাশিয়া

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়া ও রাশিয়া

গত বৃহস্পতিবার পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালানোর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। নতুন নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র রাশিয়ার কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তিকেও টার্গেট করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি উন্নয়নের সামর্থ্যে লাগাম টেনে ধরতে এবং বিশ্বমঞ্চে রাশিয়ার নেতিবাচক ভূমিকার জন্য এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়, নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তি ও সংগঠনগুলোর বিরুদ্ধে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে স্পর্শকাতর তথ্য সরবরাহের অভিযোগ রয়েছে।

ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ এক প্রতিক্রিয়ায় বলেন, ‘ধারাবাহিক এই অর্থনৈতিক নিষেধাজ্ঞা কোনো লক্ষ্য অর্জন করতে পারবে না।’

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের পর পিয়ংইয়ং সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বৃহস্পতিবার। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে দেশটির পরমাণু যুদ্ধ প্রতিরোধ সক্ষমতা বাড়াতে নতুন ধরনের আইসিবিএম পরীক্ষা কিম জং উন ব্যক্তিগতভাবে তদারকি করেছেন।

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চুং ইউই-ইয়ং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেছেন।

চলতি বছরের জানুয়ারি মাসে সাতবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এক মাসে সর্বোচ্চ সংখ্যকবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ঘটনাগুলোর মধ্যে এটি একটি।

সূত্র: বিবিসি।