logo
আপডেট : ২৫ মার্চ, ২০২২ ২১:১৮
রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভরতা কমাতে ইইউ-যুক্তরাষ্ট্রের টাস্কফোর্স গঠন

রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভরতা
কমাতে ইইউ-যুক্তরাষ্ট্রের টাস্কফোর্স গঠন

ইউক্রেনে আক্রমণের পরিপ্রেক্ষিতে রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভরতা কমাতে টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নির্ভরশীলতা থেকে ইউরোপকে মুক্ত করার প্রয়াসে ওই যৌথ টাস্কফোর্সের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউস ও ইউরোপীয় কমিশনের প্রতিনিধিদের নিয়ে গঠিত টাস্কফোর্সের প্রধান কাজ হবে রাশিয়া থেকে ইউরোপ যে তরল প্রাকৃতিক গ্যাস আমদানি করে তার বিকল্প সরবরাহ খুঁজে বের করা এবং প্রাকৃতিক গ্যাসের চাহিদা সামগ্রিকভাবে কমানোর উপায় খোঁজা।

এছাড়া এই টাস্কফোর্স মিথেন গ্যাসের নির্গমন কমানো ও পরিচ্ছন্ন জ্বালানি ব্যবহার করে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর বিষয় নিয়েও কাজ করবে।

এ প্রসঙ্গে হোয়াইট হাউস জানিয়েছে, তারা অন্যান্য দেশের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে ২০২২ সালের মধ্যে যুক্তরাষ্ট্র ইউরোপকে কমপক্ষে ১৫ বিলিয়ন ঘনমিটার তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহের লক্ষ্য নিয়ে কাজ করবে।

রাশিয়ার গ্যাস ও তেলের ওপর ইউরোপের নির্ভরতা কমিয়ে ইউক্রেনে আগ্রাসনের জন্য মস্কোকে শাস্তি দেওয়ার পশ্চিমা প্রচেষ্টা বর্তমানে একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে।

আগে নেদারল্যান্ডস ও হাঙ্গেরির প্রধানমন্ত্রীরা রুশ তেল-গ্যাস, বিশেষ করে গ্যাসের ওপর নির্ভরতা কমানোর আগে বিকল্প উৎস খুঁজে বের করার দিকে জোর দিয়ে বলেছেনÑ রুশ তেল-গ্যাস বন্ধ হলে তাদের দেশের অর্থনীতি ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে ইউরোপের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র রাশিয়া থেকে জ্বালানি আমদানি নিষিদ্ধ করলেও ইউরোপে রুশ তেল-গ্যাস সরবরাহ বন্ধ কঠিন হবে বলে ধারণা বিশ্লেষকদের।

সূত্র: সিএনএন।