logo
আপডেট : ২৭ মার্চ, ২০২২ ১১:৩৫
লস অ্যাঞ্জেলেসে স্বাধীনতা দিবস উদযাপন
কূটনৈতিক প্রতিবেদক

লস অ্যাঞ্জেলেসে স্বাধীনতা দিবস উদযাপন

লস অ্যাঞ্জেলেসস্থ বাংলাদেশ কনস্যুলেট যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে। ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসস্থ বাংলাদেশ কনস্যুলেট গতকাল শনিবার (২৬ মার্চ) যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে কনস্যুলেটের বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার (২৭ মার্চ) জানিয়েছে, বীর মুক্তিযোদ্ধা, কমিউনিটির সদস্য এবং কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে কনসাল জেনারেল কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস অনুষ্ঠানের কর্মসূচির সূচনা করা হয়। চ্যান্সেরির বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে সম্মান জানানো হয়।

অনুষ্ঠানে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করার পর জাতির পিতা ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। এছাড়া মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্যের ওপর বিশেষ আলোচনা হয়।

কনসাল জেনারেল সামিয়া আঞ্জুম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং স্বাধীনতা সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তার অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন।

তিনি জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে নিহত সব শহীদ, নির্যাতিত মা-বোন ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানা ন এবং মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার তাৎপর্যের ওপর সংক্ষেপে আলোচনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং গৃহীত কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনে তিনি সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার অনুরোধ জানান।