logo
আপডেট : ২৭ মার্চ, ২০২২ ১৫:৩৩
মাঠে ফিরেই গোল পেলেন সেই এরিকসেন
ক্রীড়া ডেস্ক

মাঠে ফিরেই গোল পেলেন সেই এরিকসেন

গোল করেছিলেন ক্রিশ্চিয়ান এরিকসেন। কিন্তু নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের দেখা পাইনি সুইডেন। বরং ২-৪ গোলে হেরেছে তার দল। তারপরও নেদারল্যান্ডস-সুইডেন প্রীতি ম্যাচে সবটুকু আলো ছিল বদলি খেলোয়াড় এরিকসেনকে ঘিরে। শনিবার নেদারল্যান্ডসের ইয়োহান ক্রুয়েফ অ্যারেনায় অনুষ্ঠিত হয় ম্যাচটি।

হারা দলের এরিকসেন এক গোল করে কিভাবে ম্যাচের আলো কেড়ে নিলেন তা জানতে একটু পেছনে ফিরে যেতে হবে। গত বছরের ইউরো চ্যাম্পিয়নশিপে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে বড় ধরণের দুর্ঘটনার শিকার হয়েছিলেন এরিকসেন। মাঠের মধ্যে হার্ট অ্যাটাকের শিকার হয়েছিলেন এ সুইডিশ। সঙ্গে সঙ্গে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়। এ যাত্রায় তিনি বেঁচে যান। ছেড়ে যেতে হয় মাঠ। স্বাভাবিকভাবেই মাঠে ফেরার ব্যাপাওে ডাক্তারের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এরিকসেন আবার মাঠে ফিরেছেন। দুর্ঘটনার ২৮৮ দিন পর আন্তর্জাতিক ম্যাচে ফিরেছেন এই মিডফিল্ডার। এর আগে মাঠে ফেরার জন্য নিয়েছেন প্রয়োজনীয় প্রস্তুতিও। খেলেছেন ক্লাব ফুটবল। গত মাসে ব্রেন্টফোর্ডের হয়ে মাঠে নামেন। তারই ধারাবাহিকতায় জাতীয় দলে ডাক পান।

এরিকসেন মাঠে নেমেই গোলের দেখা পেয়েছেন। বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার দুই মিনিটের মধ্যে গোলের দেখা পান এরিকসেন। মাঠে বলের প্রথম স্পর্শে গোলের দেখা পান তিনি। তার এ গোল শুধু একটা গোল ছিল না। বরং সমর্থকদের জন্য বিশাল এক স্বস্তির বিষয়।

এরিকসেন যখন মাঠে আসেন তখন সুইডেন ১-৩ গোলে পিছিয়ে ছিল। ১৬ মিনিটে স্টিভেন বার্গউইনের গোলে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। তবে বেশিক্ষণ এ ব্যবধান তারা ধরে রাখতে পারেনি। ইয়ানিক ভেস্টারগার্ডের গোলে সুইডেন সমতা ফিরিয়ে জোর প্রতিদ্বন্দ্বিতা ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু মাত্র আট মিনিটের মধ্যে নেদারল্যান্ডস দুই গোল করে ম্যাচে প্রতিদ্বন্দ্বিতার ইতি টানে। নাথান আকে ২৯ মিনিটে গোলের পর মেম্ফিস দেপে ৩৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন।

৩-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় নেদারল্যান্ডস। বিরতির পর এরিকসেন মাঠে আসেন। একের পর এক ইনজুরি এরিকসেনের মাঠে আসার পথটা সহজ করে দেয়। আর এসেই গোলের দেখা পান। গোল পেলেও জয়োৎসব করা হয়নি এরিকসেনের। কেননা স্টিভেন বার্গউইন ৭১ মিনিটে আরো এক গোল করে ব্যবধান ৪-২ করেন। এর ফলে ডাচ দলের অপরাজিত থাকার ম্যাচের সংখ্যা আটে দাঁড়ালো। একই স্টেডিয়ামে আগামী মঙ্গলবার নেদারল্যান্ডস জার্মানির মুখোমুখি হবে। অন্যদিকে সুইডেন সার্বিয়ার মুখোমুখি হবে। এ ম্যাচটি অনুষ্ঠিত হবে কোপেনহেগেনে। নিজ দেশের এ ম্যাচে এরিকসেন নিঃসন্দেহে একটু ভিন্ন ধরণের অনুভূতি পাবেন।