logo
আপডেট : ২৮ মার্চ, ২০২২ ০১:০০
লাউয়ের মালাইকারি

লাউয়ের মালাইকারি

গরমকাল এলেই খাওয়া-দাওয়ার দিকে একটু বেশি নজর দিতে হয়। কেননা, এই সময়ে শরীর খারাপ হওয়ার প্রবণতা বেশি থাকে। তাই চিকিৎসকরা বলে থাকেন, গরমকালে খাওয়া দাওয়ার তালিকায় এমন কিছু রাখুন যা কি-না শরীরকে ঠান্ডা রাখবে। যেমন লাউ। তবে ভাবছেন, সেই আবার লাউয়ের ঘণ্ট! না, এবার একটু স্বাদ বদলে নিন। বানিয়ে ফেলুন লাউয়ের মালাইকারি। রইল রেসিপি।


যা যা লাগবে


মাঝারি সাইজের একটি লাউ, পরিমাণমতো সরষের তেল, নারিকেল কোড়া, নারিকেল দুধ, গোটা জিরে, শুকনো লঙ্কা, আদাবাটা, হলুদ গুঁড়া, নুন ও চিনি আন্দাজমতো। লাউ ভালো করে ধুয়ে নিন। তারপর পিস পিস করে কেটে নিন। এরপর কড়াইয়ে দুই থেকে তিন চামচ সরষের তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। তেল গরম হয়ে এলে তারমধ্যে জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে দিন।

তারপর এই কড়াইয়ের মধ্যে আদা বাটা ও কেটে রাখা লাউ দিয়ে ভালো করে নাড়াতে থাকুন। এরপর এর মধ্যে আন্দাজমতো নুন, চিনি ও হলুদ গুঁড়া দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর নারিকেলের দুধ দিয়ে আবার ভালো করে নেড়ে নিন। এর মধ্যে পরিমাণমতো গরম জল দিন।

কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে কড়াইটি ঢাকা দিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট এ রকম ঢাকা দিয়ে রাখুন, তারপর ঢাকা খুলে এর মধ্যে নারিকেল কুড়া দিয়ে দিন। ভালো করে নাড়িয়ে নিন। তৈরি হলো আপনার লাউয়ের মালাইকারি। গরম গরম ভাতের সঙ্গে কিন্তু এটি খেতে দারুণ লাগবে।