logo
আপডেট : ২৯ মার্চ, ২০২২ ০৯:২৯
মহিলা অবজারভেশন কক্ষে পুরুষদের টিকা!
সুজন মোহন্ত, কুড়িগ্রাম

মহিলা অবজারভেশন কক্ষে পুরুষদের টিকা!

মহিলা অবজারভেশন কক্ষের সামনে পুরুষরা দাঁড়িয়ে টিকা নিচ্ছেন

কুড়িগ্রাম সদরের নিমবাগান এলাকা থেকে করোনার বুস্টার ডোজ (৩য় ডোজ) টিকা নিতে হাসপাতালে এসেছেন শ্রী যোগ্গেশ্বর রায়। হাসপাতালের গেটে রেডক্রিসেন্টের ভলেন্টিয়ারদের কাছে টিকার জন্য কোন কক্ষে যেতে হবে তা জিজ্ঞাসা করেন। তারা যোগ্গেশ্বর রায়কে ৬ নম্বর রুমের কথা বলেন।

ভলেন্টিয়ারদের কথা মতো ৬ নম্বর রুমের সামনে যান যোগ্গেশ্বর রায়। কিন্তু ওই রুমের বাইরে লেখা মহিলা অবজারভেশন রুম। তা দেখেই ফেরত যান তিনি। ভলেন্টিয়ারদের ফের জিজ্ঞাসা করলে তারা জানায়, ওই রুমেই পুরুষদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। পরে সেখানে গিয়ে টিকা নেন যোগ্গেশ্বর রায়।

তিনি বলেন, ‘কোন রুমে পুরুষদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছে এ নিয়ে বিভ্রান্ত হয়ে যাই। নারী অবজারভেশন রুম দেখে প্রথমে আমি ফিরে এসেছিলাম। তবে পরে সেখানে গিয়েই টিকা নিয়েছি।’

শুধু যোগ্গেশ্বর রায় নয়, করোনার বুস্টার ডোজ নিতে আসা অনেকেই এমন বিড়ম্বনায় পড়েছেন। ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে। গতকাল সোমবার সকালে হাসপাতালটিতে ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ঘুরে দেখা যায়, কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের নতুন ভবনের নিচ তলার ৬ নম্বর কক্ষটিতে পুরুষদের বুস্টার ডোজের টিকা দেয়া হচ্ছে। কিন্তু এই রুমেই টিকা নেয়া নারীদের জন্য বিশ্রামগার (মহিলা অবজারভেশন) করা হয়েছিল।

এতে পুরুষ টিকা গ্রহীতারা যেমন বিপাকে পড়েছেন তেমনি টিকা নেওয়া নারীরাও বিশ্রাম নিতে পারছেন না। ওই রুমের ভেতরে পুরুষ থাকায় সেখানে প্রবেশ করছেন না নারীরা।

তৃতীয় ডোজ টিকা নিতে আসা উচ্ছ্বাস সরকার বলেন, ‘আমি মহিলা লেখা দেখে প্রথমে রুমে প্রবেশ করি নাই। পরে কয়েকজনকে জিজ্ঞাসা করলাম, তারা ৬ নম্বর রুমের কথা বলল।’

বুস্টার ডোজ নেয়ার পর ফিরে যাচ্ছেন রুমা রানী। তিনি বলেন, ‘বুস্টার ডোজ নিলাম কোনো সমস্যা হয়নি। কিন্তু টিকা নেবার পর মাথা একটু ঘুরছে। বসার জন্য ৬ নম্বর রুমে গিয়ে দেখি সেখানে পুরুষরা টিকা নিচ্ছেন। তাই বাড়ি যাচ্ছি।’

কর্তব্যরত নার্সদের এ বিষয়ে জানতে চাইলে তারা কোনো কথা বলতে রাজি হননি। তারা হাসপাতাল কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়ার জন্য বলেন।

এ বিষয়ে কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. মো. মঞ্জুর এ মুর্শেদ বলেন, ‘বিষয়টি আমাদের জানা ছিল না। সমস্যা সমাধানে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’