logo
আপডেট : ২৯ মার্চ, ২০২২ ১৬:৩৫
বিষপানে দুই কৃষকের আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি
রাজশাহী ব্যুরো

বিষপানে দুই কৃষকের আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটি

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ধানের জমিতে পানি না পেয়ে দুই আদিবাসী কৃষক বিষপানে আত্নহত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে কৃষি মন্ত্রণালয় উপকরণ-১ অধিশাখা থেকে গত ২৭ মার্চ সিনিয়র সহকারী সচিব তাসনিম জেবিন বিনতে শেখ স্বাক্ষরিত এক অফিস আদেশ প্রদান করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, কৃষক দু’জনের মৃত্যুর কারণ এবং সেচের পানি সময়মতো না পাওয়ার কারণ উদঘাটন করে সরেজমিন তদন্ত করে আগামী সাত কর্মদিবসের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দাখিলে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবু জুবাইর হোসেন বাবুলকে।

অপর তিন সদস্য হলেন রাজশাহী জেলা প্রশাসক, রাজশাহী প্রতিনিধি, বিএডিসি’র নাটোর জেলার নির্বাহী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) সাজ্জাদ হোসেন ও বিএমডিএ’র নওগাঁ জেলার নির্বাহী প্রকৌশলী সমশের আলী।

এর আগে গত ২৩ মার্চ গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়নের নিমঘুটু গ্রামের দুই সাঁওতাল কৃষক অভিনাথ ও রবি তাদের ধানের জমিতে বিএমডিএর গভীর নলকূপের পানি না পেয়ে কীটনাশক পান করেন। ওইদিনই অভিনাথ মারা যান। আর গত ২৫ মার্চ রাতে অভিনাথ মারান্ডির চাচাতো ভাই রবি মারান্ডিও রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ ঘটনায় থানায় একটি মামলা হয়েছে বিএমডিএ’র অপারেটর সাখাওয়াত হোসেনকে আসামি করে।