logo
আপডেট : ২৯ মার্চ, ২০২২ ১৯:৪৮
বেনাপোল বন্দরে বোমাবাজি-ভাঙচুর: গ্রেপ্তার ৮
যশোর ব্যুরো

বেনাপোল বন্দরে বোমাবাজি-ভাঙচুর: গ্রেপ্তার ৮

বেনাপোল বন্দরে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে গতকাল সংঘর্ষের ঘটনা ঘটে।

বেনাপোল স্থলবন্দরের হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন নিয়ন্ত্রণে নিতে দুই গ্রুপের মধ্যে বোমাবাজি ও হামলার ঘটনায় মামলা করা হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে বেনাপোল বন্দর শ্রমিক ইউনিয়নের সভাপতি রাজু আহম্মেদ বাদী হয়ে ৩৬ জনকে আসামি করে বেনাপোল পোর্ট থানায় একটি মামলা করেন। পুলিশ ইতোমধ্যে এজাহারভুক্ত ৮ জনকে গ্রেপ্তার করেছে।

গতকাল সোমবার স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন ও বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটনের সমর্থিত শ্রমিকদের মধ্যে এ বোমাবাজি-ভাঙচুর হয়। এতে ১০ জন আহত হন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা গেছে, বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সাবেক সম্পাদক ও বেনাপোল পৌরসভার কাউন্সিলর রাশেদ আলীর নেতৃত্বে বহিরাগত একটি দল সোমবার সকালে বন্দর এলাকায় শতাধিক শক্তিশালী হাতবোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় বন্দর শ্রমিকরা বন্দর অভ্যন্তরে লোড-আনলোড করছিল। বোমার শব্দ পেয়ে তারা কাজ বন্ধ করে লাঠিসোটা নিয়ে একজোট হয়ে রাস্তায় নেমে এলে বহিরাগতরা বোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

বোমা হামলার প্রতিবাদে ওইদিন সকাল থেকে বন্দরে আমদানিকৃত পণ্য চালান লোড-আনলোড বন্ধ রাখে। এতে শিল্পকলকারখানার কাঁচামাল, পেঁয়াজসহ বিভিন্ন ধরনের পাঁচ শতাধিক পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছিল। রাজস্ব আয়েও পড়ে বিরূপ প্রভাব। তবে মঙ্গলবার থেকে পুলিশের আশ্বাসে বন্দর স্বাভাবিক হয়। শ্রমিকরা কাজে যোগ দিয়েছে।

বেনাপোল বন্দর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ওহিদুজ্জামান ওহিদ জানান, সাধারণ শ্রমিকদের ওপর হামলাকারীদের সবাইকে গ্রেপ্তার করবে পুলিশ। এমন প্রতিশ্রুতিতে শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করে পণ্য খালাসের কাজে যোগ দিয়েছে।

বন্দর থানার ওসি কামাল হোসেন ভূঁইয়া জানান, বেনাপোল বন্দরে বোমা হামলার ঘটনায় ৩৬ জনকে আসামি করে মামলা করা হয়েছে। পুলিশ ইতোমধ্যে আটজনকে গ্রেপ্তার করেছে। হামলায় ব্যবহৃত পৌর কাউন্সিলর ও শ্রমিক ইউনিয়নের সাবেক সেক্রেটারি রাশেদের একটি প্রাইভেটকার জব্দ করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, দলীয় প্রভাব বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন ও বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটনের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। এমপি সমর্থক বেনাপোল বন্দরের শ্রমিক ইউনিয়নের (৯২৫) সভাপতি রাজু আহম্মেদ এবং সম্পাদক উপজেলা যুবলীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য অহিদুজ্জামান অহিদের কাছে বর্তমানে বন্দরের নিয়ন্ত্রণ রয়েছে। মেয়র গ্রুপের সমর্থিত হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সাবেক সম্পাদক পৌর কমিশনার রাশেদ আলীর লোকজন বোমা হামলা চালিয়ে বন্দরের হ্যান্ডলিং কাজ দখল করতে সোমবার এ ঘটনা ঘটায় বলে বর্তমান শ্রমিক নেতাদের অভিযোগ।

অহিদুজ্জামান অহিদ বলেন, ‘বর্তমানে শ্রমিকরা বন্দরে শান্তির সঙ্গে কাজ করে আসছে। কিন্তু একটি পক্ষ তা ভালোভাবে না নিয়ে ষড়যন্ত্র করে বন্দরের সুন্দর পরিবেশ নষ্ট করতে চাইছে। এদিন মেয়র সমর্থিতরা হঠাৎ শ্রমিকদের ওপর বোমা হামলা করে। পরে আমরা প্রতিহত করলে সন্ত্রাসীরা পিছু হটে।’

যশোরের নাভারণ সার্কেল এএসপি জুয়েল ইমরান জানান, বন্দরে দুটি শ্রমিক সংগঠনের মধ্যে সংঘর্ষ হয়। সেখানে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেনাপোল পৌর কমিশনার রাশেদ আলী নামে একজন জড়িত বলে নাম এসেছে। এই ঘটনায় মামলা করা হয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবীর তরফদার জানান, হ্যান্ডলিং শ্রমিকদের সৃষ্ট গোলযোগের কারণে একদিন কার্যক্রম বন্ধ ছিল। মঙ্গলবার থেকে শ্রমিকরা কাজে যোগ দেওয়ায় কার্যক্রম স্বাভাবিক হয়েছে।

বেনাপোল পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশরাফুল আলম লিটন বলেন, ‘উপজেলা যুবলীগের সভাপতি অহিদুজ্জামান তিন বছর আগে বোমাবাজি করে অবৈধভাবে শ্রমিক ইউনিয়ন দখল করে আছে। এরপর তিনি সাধারণ শ্রমিকদের সদস্যপদ থেকে বাদ দিতে শুরু করে। বঞ্চিত শ্রমিকদের ও অহিদুজ্জামান গ্রুপদের মধ্যে সংঘর্ষ হয়েছে। অথচ সন্ত্রাসীরা আমার ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করে ব্যাপক ক্ষতি করেছে। স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এসব সন্ত্রাসী শ্রমিকদের মদদ দিচ্ছেন।’

এ ব্যাপারে সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন দেশের বাইরে থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি। তবে এমপি গ্রুপের রাজনীতি করেন শার্শা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল হক মঞ্জু জানান, মেয়র আশরাফুল আলম লিটন মিথ্যা মামলা করে অবৈধভাবে বেনাপোল পৌরসভার মেয়র হিসেবে রয়েছেন। তার ক্যাডার কাউন্সিলর রাশেদ আলীর নেতৃত্বে কিছু লোক মাইক্রোবাসে এসে শ্রমিকদের পোশাক পরে বন্দরের দখল নিতে বোমাবাজি শুরু করে। পরে সাধারণ শ্রমিকরা একত্রিত হয়ে তাদেরকে ধাওয়া করে বের করে দেয়। মেয়র লিটন শান্ত বন্দরটিকে অশান্ত করে তুলতে মরিয়া হয়ে উঠেছেন।