logo
আপডেট : ২৯ মার্চ, ২০২২ ২৩:০৪
‘ক্রিকেট সেলিব্রেট মুজিব ১০০’
এ আর রহমানের সুরের মূর্চ্ছনায় মাতোয়ারা দর্শক
ক্রীড়া প্রতিবেদক

এ আর রহমানের সুরের মূর্চ্ছনায় মাতোয়ারা দর্শক

বিসিবি আয়োজিত কনসার্টে ভারতের অস্কারজয়ী সুরকার গায়ক এ আর রহমান। (ছবি: টিভি থেকে নেওয়া।)

নির্ধারিত সময়েই শুরু হলো কনসার্ট। তবে কিছুক্ষণ যেতেই বেরসিক বৃষ্টির কারণে ছন্দপতন। হঠাৎই মিরপুরে পরিবেশ জবুথবু। একপর্যায়ে থামল বৃষ্টি। রাত বাড়ার সঙ্গে সঙ্গে মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম ভরে উঠল সুরের মূর্ছনায়। গানে গানে স্টেজ মাতাচ্ছেন উপমহাদেশের অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমান ও তার সঙ্গে আগত শিল্পীরা। বৃষ্টি ছাপিয়ে স্টেডিয়ামে আগত দর্শকরা উপভোগ করলেন মনোমুগ্ধকর কনসার্ট।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বেশ সফলভাবেই অনুষ্ঠিত হলো ‘ক্রিকেট সেলিব্রেট মুজিব ১০০’ কনসার্ট। স্টেডিয়ামে উপস্থিত থেকে কনসার্ট উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 এ আর রহমানের কনসার্টে তার সঙ্গে সহশিল্পীরা গাইছেন মাওলা ওরে মাওলা গানটি। (ছবি টিভি থেকে নেওয়া)

 

মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে শুরু হয় এই কনসার্ট। বিকেল ৪টা ২০ মিনিটে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। এরপর মঞ্চে গান পরিবেশন করে জনপ্রিয় ব্র্যান্ড মাইলস এবং কণ্ঠশিল্পী মমতাজ। এই দুজনের গান পরিবেশনের পর মাগরিবের নামাজের বিরতি দেওয়া হয়। এই বিরতির মধ্যে শুরু হয় মুষলধারে বৃষ্টি। চলে প্রায় ঘণ্টাখানেক। সাড়ে আটটার দিকে আবার শুরু হয় অনুষ্ঠান। মুনমুনের সঞ্চালনায় পরের পর্বে আবার দুটি গান পরিবেশন করেন ফোকসম্রাজ্ঞীখ্যাত মমতাজ বেগম।

এরপর খানিক বিরতি। তারপরই মঞ্চে আসেন এ আর রহমান। মঞ্চে মুনমুনের জায়গায় তখন দেখা যায় ভারতের বিখ্যাত গায়ত উদিত নারায়ণের ছেলে আদিত্য নারায়ণকে। রাত পৌনে দশটায় মঞ্চে আসেন এ আর রহমান। স্লামডগ মিলিয়নিয়ারের বিখ্যাত গান ‘জয় হো’ দিয়ে কনসার্ট শুরু করেন তিনি। পরে পরিবেশন করেন ‘মোকাবিলা’ গানটি।

মাঠে বসে এ আর রহমানের কনসার্ট উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ছবি: পিআইডি)

 

এরপর যান্ত্রিক ত্রুটির কারণে কিছুক্ষণ কনসার্ট বন্ধ থাকে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় মঞ্চে লাগানো এলইডি স্ক্রিনে পানি ঢুকে পড়ায় এবং গ্রিডে সমস্যার কারণে অনুষ্ঠান সম্প্রচারে বিঘ্ন ঘটে। রাত সাড়ে ১০টা পর্যন্ত অনুষ্ঠানটি টেলিভিশনে আর সম্প্রচার করা সম্ভব হয়নি।

জানা গেছে, এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে দুটি গান পরিবেশন করবেন এ আর রহমান। এর একটি বাংলায় ও একটি হিন্দিতে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বেশ বড়সড় উদ্যোগ হাতে নিয়েছিল বিসিবি। ২০২০ সালের মার্চে হওয়ার কথা ছিল মুজিববর্ষ কনসার্ট। পাশাপাশি বেশ কিছু আয়োজন। কিন্তু করোনার কারণে শুধু কনসার্ট রেখে বাকি সব অনুষ্ঠান স্থগিত করতে বাধ্য হয় বিসিবি।

এ অনুষ্ঠানে যোগ দিতে দর্শকদের উচ্চমূল্যে টিকিট সংগ্রহ করতে হয়েছে। তবে টিভির দর্শকদের জন্য অনুষ্টানটি সরাসরি সম্প্রচার করছে নিউজবাংলা চ্যানেল ও বিটিভি। এছাড়াও দেখা যাচ্ছে বিসিবি’র অফিসিয়াল ফেসবুক পেজে।