logo
আপডেট : ৩০ মার্চ, ২০২২ ২০:১৯
'বাংলাদেশ-ভারত সম্পর্ক যেন ক্ষতির সম্মুখীন না হয়'
কূটনৈতিক প্রতিবেদক

'বাংলাদেশ-ভারত সম্পর্ক যেন ক্ষতির সম্মুখীন না হয়'

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

ক্ষুদ্র ও রাজনৈতিক স্বার্থে যেন বাংলাদেশ-ভারত সম্পর্ক ক্ষতির সম্মুখীন না হয়। দেশের জন্য ও আমাদের বৃহত্তর স্বার্থের জন্য এদিকে খেয়াল রাখতে হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ কথা বলেছেন।

বুধবার (৩০ মার্চ) বাংলাদেশ-ইন্ডিয়া সম্পর্ক নিয়ে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাট্রেজিক স্টাডিজ (বিআইআইএসএস)।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্কের অবস্থান নিয়ে কেউ কেউ সন্দেহ পোষণ করে থাকেন। এমনকি এ নিয়ে বিভিন্ন সময় সামাজিক মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুজবও ছড়ানো হয়। এই সন্দেহ কেন সৃষ্টি হচ্ছে সেটা আমি বুঝতে পারিনা।

বাংলাদেশ-ভারত সম্পর্কে এখন সোনালী অধ্যায় চলছে উল্লেখ করে তিনি বলেন, অভিন্ন নদীর পানিবণ্টন, বাণিজ্যসহ বেশ কিছু চ্যালেঞ্জও রয়েছে।

বিআইআইএসএস-এর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্কের ভিত্তি হলো পারস্পরিক ইতিহাস, সংস্কৃতি, ভাষা, ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্র।

বিআইআইএসএস-এর চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেন বলেন, দুই দেশের মধ্যে একটি প্রাকৃতিক বন্ধন তৈরি হয়েছে। বাংলাদেশ ও ভারত বিশ্বাস করে যে, আঞ্চলিক সম্পর্ককে অতিক্রম করে এখন সময় হয়েছে বৈশ্বিকভাবে প্রতিনিধিত্ব করার।

বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের পরিচালক ড. অরবিন্দ গুপ্ত বলেন, উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে।