logo
আপডেট : ৩১ মার্চ, ২০২২ ১৬:০২
বিনিয়োগ সহযোগিতা বাড়াতে চুক্তি করবে বাংলাদেশ-ভুটান
কূটনৈতিক প্রতিবেদক

বিনিয়োগ সহযোগিতা বাড়াতে চুক্তি করবে বাংলাদেশ-ভুটান

কলম্বোয় ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের ফাঁকে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ড. তান্ডি দরজি। ছবি- সংগৃহীত

জলবিদ্যুৎ ও জ্বালানি খাতে ঘনিষ্ঠভাবে কাজ করবে বাংলাদেশ ও ভুটান। পারস্পরিক সুবিধার জন্য বিনিয়োগ সহযোগিতা বাড়াতে চুক্তি সইয়েও সম্মত হয়েছে দুই দেশ। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ড. তান্ডি দরজি এসব বিষয়ে একমত পোষণ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় এ তথ্য জানিয়ে বলা হয়, বৈঠকে উভয় দেশের মন্ত্রী দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তর আলোচনা করেছেন। অভিন্ন সুবিধার জন্য বিভিন্ন আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে একসঙ্গে কাজ করতেও সম্মত হয়েছেন তারা।

ভুটানের পররাষ্ট্রমন্ত্রী প্রয়োজনের সময়ে সব ধরনের সহায়তার জন্য বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। বিশেষ করে করোনার শুরুতে ভুটানে পাঠানো ওষুধের জন্য ধন্যবাদ জানান তিনি।

ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ভুটান কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহারের বিষয়ে ট্রানজিট চুক্তি এবং এসওপি দ্রুত সমাপ্ত করার ওপর জোর দেন। তিনি দ্বিপাক্ষিক বাণিজ্য পণ্য পরিবহনের জন্য নতুন এলসিএস ও ল্যান্ডপোর্ট খোলারও অনুরোধ করেন।

উভয় দেশের পররাষ্ট্র দপ্তরের পরামর্শ এবং বাণিজ্য সচিব পর্যায়ের নিয়মিত বৈঠক কাছাকাছি সময়ের মধ্যে হওয়ার প্রস্তাব দেন ভুটানের পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে পারস্পরিক সুবিধাজনক সময়ে ভুটান সফরের আমন্ত্রণও জানান তিনি।