logo
আপডেট : ৩১ মার্চ, ২০২২ ১৮:২২
‘বিশ্ববিদ্যালয়ে ফুল আছে, কাঁটাও আছে’
ঢাবি প্রতিনিধি

‘বিশ্ববিদ্যালয়ে ফুল আছে, কাঁটাও আছে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ে ফুল আছে, কাঁটা আছে। যারা কণ্টকাকীর্ণ পথে যেতে চায় সে সুযোগও এখানে আছে। আবার যে ফুলের সৌরভে জীবন গড়তে চায়, সে সুযোগও আছে।

বুধবার (৩০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে ২০১৯-২০ এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের নবীণ শিক্ষার্থীদের নবীণবরণ ও শিক্ষাবৃত্তি প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ২০২২ আয়োজন করে লক্ষ্মীপুর জেলা ছাত্র-ছাত্রী কল্যাণ সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয় (ডুসাল)। এতে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সংগঠনের সভাপতি মোছাদ্দেক বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান খান, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক তানভীর হাসান সৈকত, অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম ফয়জুল ইসলাম, ঢাকা জজকোর্টের অ্যাডভোকেট রিয়াদ হোসেন রানা, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা আজম রানা।

উপ-উপাচার্য বলেন, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য শ্রেণিকক্ষ একমাত্র জ্ঞানের অবলম্বন নয়। যেহেতু আগামীর জন্য নিজেকে প্রস্তুত করবে সে জন্যে তারমধ্যে নেতৃত্বের বিকাশই হলো বড় কাজ। এখানে আবৃত্তির সুযোগ আছে, সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ড, স্কাউটের সুযোগ আছে। প্রত্যেক বিভাগে সেমিনার আছে। কেন্দ্রীয় গ্রন্থাগার আছে। সুতরাং তোমরা যে বছরগুলো এখানে থাকবে, সে অনুযায়ী নিজেদের পরিচালিত করবে।

অধ্যাপক মিজানুর রহমান খান বলেন, শিক্ষার্থীরা বর্তমানে স্মার্টফোন আসক্তিতে পড়েছে। এ থেকে বেরিয়ে আসতে হবে। গঠনমূলক কাজে নিজেদের নিয়োজিত করতে হবে।

ডুসালের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান জিহাদের সঞ্চালনায় অনুষ্ঠানে ১২০ জনকে শিক্ষার্থীকে নবীনবরণ দেওয়া হয়। এছাড়া উচ্চশিক্ষায় উৎসাহিত করতে ২০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।