logo
আপডেট : ৩১ মার্চ, ২০২২ ২১:৩৪
উখিয়ায় রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে মানববন্ধন
উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

উখিয়ায় রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে মানববন্ধন

রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে মানববন্ধন

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা প্রত্যাবাসন ও এনজিও, আইএনজিওদের রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরে বসবাসরত স্থানীয়দের জমি দখলের প্রতিবাদে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উখিয়ার পালংখালী নাগরিক অধিকার পরিষদের উদ্যোগে উপজেলার থাইংখালী স্টেশনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী। এ সময় তিনি বলেন, ‘রোহিঙ্গাদের মানবতার খাতিরে বাংলাদেশ সরকার আশ্রয় দেয়। যার ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পালংখালীর স্থানীয়রা। পরবর্তীতে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা রোহিঙ্গাদের সেবার নামে তাদের আত্নীয় স্বজনদের চাকরি দিয়ে স্থানীয়দের অধিকার থেকে বঞ্চিত করেছে। সম্প্রতি ক্যাম্পের অভ্যন্তরে বসবাসরত স্থানীয়দের জমিতে ঘর নির্মাণ করে উচ্ছেদের পাঁয়তারা চালাচ্ছে একটি মহল। এতে সাড়ে পাঁচ শতাধিক পরিবার ভিটেমাটি হারানোর আতঙ্কে রয়েছে৷’

তিনি আরো বলেন, ক্যাম্পের দায়িত্বরত এপিবিএন পুলিশের অনৈতিক কর্মকাণ্ড, অত্যাচার এবং নির্যাতনের কারণে আস্থা হারিয়ে ফেলেছে স্থানীয়রা। পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়ার অনুরোধ জানান তিনি। অন্যথায় ক্যাম্পে অপরাধ কর্মকান্ড দিন দিন বৃদ্ধি পাবে তিনি বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

ক্ষতিগ্রস্ত মোহাম্মদ বেলাল বলেন, রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত ক্যাম্প ইনচার্জ নানা ধরনের নির্যাতন চালাচ্ছে। পাশাপাশি বসতবাড়ি কেড়ে নেওয়ার নজির রয়েছে।

নির্যাতনের শিকার ছুমদা বলেন, আজ সব কিছু হারিয়ে আমি নিঃস্ব। ১২ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পের সিআইসি আমার জায়গা কেড়ে নিয়ে এনজিওদের দিয়ে দেন।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়ন পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান মোজাফফর আহমদ, ইউপি সদস্য মিছবাহ উদ্দিন সেলিম, কমিটির নিয়ন্ত্রক ও নির্বাচক তারেকুর রহমান, সহকারী নিয়ন্ত্রক শফিউল্লাহ তুহিন,আহ্বায়ক তাহিজুল আক্তার জুয়েলসহ অনেকে।