logo
আপডেট : ৪ এপ্রিল, ২০২২ ১৯:২১
ওয়াশিংটনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা
কূটনৈতিক প্রতিবেদক

ওয়াশিংটনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (৩ এপ্রিল) সকালে পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন বিমানবন্দরে পৌঁছালে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম স্বাগত জানান।

প্রতিনিধিদলের সদস্য ও দুতাবাস কর্মকর্তাদের সাথে নিয়ে দু’দেশের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর উদযাপন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাথে অনুষ্ঠিতব্য বৈঠকের বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তিতে সোমবার (৪ এপ্রিল) রাতে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের সঙ্গে ড. মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন ড. মোমেন।

যুক্তরাষ্ট্র সফরকালে পররাষ্ট্রমন্ত্রীর সাথে ইউএসএআইডি-এর এ্যাডমিনিস্ট্রেটর, যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর ও কংগ্রেসম্যান এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বৈঠকের কথা রয়েছে।

এ সফরে জলবায়ু, মানবাধিকার, বিনিয়োগ,র‌্যাবের বর্তমান ও সাবেক ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, বঙ্গবন্ধুর খুনিকে ফেরতসহ দ্বিপাক্ষিক অন্যান্য বিষয়ে বিস্তর আলোচনা করবেন ড. মোমেন।

বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের সম্পর্ক বিষয়ক কয়েকটি সেমিনারেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া ৭ এপ্রিল ফ্লোরিডার মায়ামিতে স্থাপিত বাংলাদেশ কন্সুলেট জেনারেলের চ্যান্সারি ভবন উদ্বোধন করবেন তিনি।