logo
আপডেট : ৫ এপ্রিল, ২০২২ ০৭:৪৬
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ
চেলসি-রিয়াল জমজমাট ম্যাচের প্রত্যাশা
ক্রীড়া ডেস্ক

চেলসি-রিয়াল জমজমাট ম্যাচের প্রত্যাশা

চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বের কঠিন লড়াইয়ে বুধবার মুখোমুখি হচ্ছে চেলসি ও রিয়াল মাদ্রিদ। টানটান উত্তেজনার এক ম্যাচের প্রত্যাশা সবার। তবে ইংলিশ ও স্প্যানিশ লিগের দুই শীর্ষ দলের লড়াই শেষ পর্যন্ত কতটা উত্তেজনা ছড়াতে পারবে সে শঙ্কা একটু তো থাকছেই। রাশিয়ার ইউক্রেন আক্রমণ এমন শঙ্কা তৈরি করেছে।

চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। অথচ নিজেদের মাঠে অনুষ্ঠিতব্য প্রথম লেগের ম্যাচের আগে তাদের মনে নেই স্বস্তি। অবশ্য এই স্বস্তিটা উধাও হয়েছে বেশ আগে। চেলসির ক্লাবের মালিক রোমান আব্রামোভিচ। তার দেশ রাশিয়া। আর রাশিয়া ইউক্রেন আক্রমণের ধারাবাহিকতায় আব্রামোভিচের ওপর চলছে নিষেধাজ্ঞা। ফলে উড়তে থাকা চেলসি হঠাৎ করে আর্থিক সংকটের মুখে পড়েছে। সংকট এতটাই ঘনীভূত যে অ্যাওয়ে ম্যাচের খরচ কিভাবে ব্যবস্থা করবে তা নিয়েও দুশ্চিন্তার শেষ নেই।

চেলসি অবশ্য মাঠের বাইরের ঘটনাকে অতটা পাত্তা দিচ্ছে না। অন্তত চ্যাম্পিয়ন্স লিগে সে কথা বলা যায়। গ্রুপ পর্বে একটা মাত্র ম্যাচে হেরেছে। তারপর থেকে হারের সঙ্গে তাদের আড়ি। তবে ঘরোয়া লিগের পারফরম্যান্সের কথা আসলে চেলসি সমর্থকদের একটু থমকে দাঁড়াতেই হবে। গত শনিবার প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের বিপক্ষে তাদের কি হলো তা শুধু তারাই বলতে পারবে। প্রথম গোল করেও ১-৪ গোলে হেরেছে তারা। এক পর্যায়ে মাত্র ১০ মিনিটে তারা তিন গোল হজম করেছিল।

এ বিষয়ে চেলসি কোচ থমাস টুখেল বলেছিলেন, ‘যখন আমরা গোল পেয়ে গিয়েছিলাম তখন আমরা রক্ষণের প্রতি কিছুটা উদাসীন হয়ে পড়েছিলাম। আর সে ফাঁকেই ১০ মিনিটে তিন গোল হজম করতে হয়েছে। এটা খুবই বাজে বিষয়। আর এ বিষয়টা ম্যাচ থেকে আমাদের ছিটকে দেয়।’

তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ে লিলকে এক পর্যায়ে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে। ৪-১ গোল গড়ে জয় পায় ইংলিশ ক্লাবটি। কিন্তু এবারের প্রতিপক্ষ যে চ্যাম্পিয়ন্স লিগের সাফল্যে অভিজ্ঞতায় পুষ্ট। একবার বা দুইবার নয়, ১৩ বার শিরোপা জিতেছে দলটি। সর্বশেষ লিগ ম্যাচে দারুণ জয় পেলেও কয়েকদিন আগে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ০-৪ গোলের হারের তিক্ত স্মৃতিও রয়েছে দলটির। আবার প্রতিপক্ষ চেলসি হলেও স্প্যানিশ দলটি কেমন যেনো একটু দুর্বল হয়ে পড়ে। গত মৌসুমে দুই দলের লড়াই সে কথায় বলছে। গত মৌসুমে চেলসির কাছে হেরে রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ মিশন শেষ হয়েছিল।

তবে সে বিষয় এখন অতীত। কেননা বড় বাধা পার হওয়ার যথেষ্ঠ অভিজ্ঞতা রয়েছে রিয়াল মাদ্রিদের। মেসি, নেইমার, এমবাপ্পে সমৃদ্ধ প্যারিস সেন্ত জার্মেইকে উড়িয়ে দিয়ে তারা কোয়ার্টার ফাইনালে উঠেছে। পিছিয়ে থেকেও কিভাবে সাফল্যকে নিজেদের করতে হয় সে প্রমাণও তারা রেখেছে। পিএসজির বিপক্ষে প্রথম লেগে হারলেও অ্যাওয়ে ম্যাচে তাদের উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে রিয়াল মাদ্রিদ। এবার তাদের আরো এগিয়ে যাওয়ার পালা। অন্যদিকে মাঠের বাইরের ঘটনা যে খেলোয়াড়দের স্পর্শ করতে পারেনি তা প্রমাণের পালা চেলসির। আর তাতেই জমজমাট এক লড়াই হয়ে উঠবে এটাই প্রত্যাশা।