logo
আপডেট : ৬ এপ্রিল, ২০২২ ০০:০৫
ভ্রমণে কোন ধরনের সানস্ক্রিন
ইসমত জেরিন স্মিতা

ভ্রমণে কোন ধরনের সানস্ক্রিন

সানস্ক্রিনের এসপিএফ এর মাত্রা বুঝে প্রতি দুই বা চার ঘন্টা পরপর সানস্ক্রিন ব্যবহার করা উচিত

এখন পুরোদমে চলছে গ্রীষ্মের মৌসুম। সুতরাং ত্বকের বাড়তি যত্ন নিতেই হবে। আর সেনসিটিভ ত্বকের অধিকারী হলে তো সচেতন হতে হবে আরো বেশি। যদিও এটি সত্য যে, ত্বকে প্রতিদিন ১০-১৫ মিনিট সূর্যের আলো প্রবেশ করলে ত্বকে ভিটামিন ডির মাত্রা বৃদ্ধি পায়। তবে সূর্যের অতিবেগুনি (ইউভি) রশ্মিও আপনার ত্বককে ১৫ মিনিটের মধ্যেই ক্ষতিগ্রস্ত করতে পারে।

তারপরও আপনার ত্বককে সুস্থ রাখতে এবং গরমে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করতে আপনি অনেক কিছুই করতে পারেন। কোথাও ভ্রমণে যাচ্ছেন, এখনকার সময় অনেকেই ব্যাগে সানস্ক্রিন নিতে ভোলেন না। রোদ থেকে ত্বককে সুরক্ষার জন্য সানস্ক্রিনের জুড়ি নেই। আজ আমরা একজন বিশেষজ্ঞের কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত জানব। এ নিয়ে বিস্তারিত জানিয়েছেন চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রেজা বিন জায়েদ।


তিনি বলেন, সানস্ক্রিনের উপকারিতা আছে এবং সানস্ক্রিনের জন্যই গ্রহণযোগ্য যে সারা পৃথিবীতে সানস্ক্রিন ওভার দ্য কাউন্টার, মানে ডাক্তারের প্রেসক্রিপশন লাগে না। সানস্ক্রিনে একটা জিনিস লেখা থাকে, তা হলো এসপিএফ বা সান প্রোটেকটিং ফ্যাক্টর। এসপিএফ ৩০ থেকে, এমনকি হানড্রেড পারসেন্টও পাওয়া যায়।

আমাদের দেশে ৩০ থেকে ৬০ পারসেন্ট পর্যন্ত এসপিএফ আছে এবং এই এসপিএফ সানস্ক্রিন যে কোনোটাই ভালো হবে। লেখায় দেখতে হবে এই সানস্ক্রিনের তৈলাক্ত ভাবটা কেমন হয়। এটা যদি নন-অয়েলি বেইজ হয়, মানে অয়েল-ফ্রি বেইজ হয়, তা হলে ভালো। অয়েল-ফ্রি ও ওয়াটার বেইজ সানস্ক্রিন অত্যন্ত ভালো।

কেননা, কোথাও বেড়াতে গেলে রোদে পুড়ে যাওয়া প্রায় সময় হয়। বেড়াতে যাওয়া মানে অনেকক্ষণ বাইরে থাকতে হবে এবং আনন্দ-ভ্রমণের সময় প্রায় সময়ই কালো হয়ে বাসায় ফেরা। এটা হবে না, যদি এ ধরনের সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এক কথায়, ৩০-এর ওপরে এবং ৬০-এর ভেতরে যে কোনো এসপিএফ স্ট্রেন্থের সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। অয়েল-ফ্রি সানস্ক্রিন হতে হবে।

এ ছাড়া দুপুরের রোদ এড়িয়ে চলতে পারেন। বলতে খুব সহজ, তাই না? কিন্তু তা সত্ত্বেও যখন এটা তীব্র গ্রীষ্মকালে আপনার ত্বকের যত্নের এবং যথাসম্ভব সুস্থ রাখার কথা আসে, তখন আপনি আসলেই ঘরে থাকতে পারেন অথবা বাইরে গেলে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সময়ে পর্যাপ্ত ছায়ায় চলাফেরা করা উচিত। কারণ এ সময়ের ইউবি রশ্মি খুবই ক্ষতিকর। কারণ তখন এটি অনেক তীব্র এবং সরাসরি আসে।


যখন আপনি মধাহ্নে বাইরে থাকার পরিকল্পনা করেন, তখন পর্যাপ্ত ছায়ায় থাকাটা খুবই কার্যকর। কিন্তু তারপরও আপনি আপনার অনাবদ্ধ ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। আর কোথায় লাগাতে হবে? যেখানে সূর্যের আলো এক্সপোজড হয়। মুখে, হাতে এবং পিঠে। এই না যে সারা শরীরে দিতে হবে। ঢাকা না থাকে এমন যে কোনো জায়গায় সানস্ক্রিন দেওয়া যায়। কত বার? এক বারই কিন্তু।

কারণ, অনেকে মনে করে সকালে দিয়ে বের হলাম, বিকেলে কাভার হবে না, আরেক বার দিই। তা না কিন্তু। সানস্ক্রিন ত্বকের ভেতরে চলে যায় এবং অ্যাকটিভিটি শুরু করে দেয় মাত্র দেড় ঘণ্টার ভেতরে এবং এটা স্থায়ী থাকে ২৪ ঘণ্টা। সুতরাং আপনি একবার দিয়ে ফেললে গোসল করেন, পানিতে যান, এটা-সেটা যা করেন, আপনার কোনো অসুবিধা নেই, সানস্ক্রিন কাজ করবে।