logo
আপডেট : ৫ এপ্রিল, ২০২২ ১৭:৫৯
ক্যাম্প থেকে পালানোর সময় ২৬৬ রোহিঙ্গা আটক
উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

ক্যাম্প থেকে পালানোর সময় ২৬৬ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে পালানোর সময় গত দুই দিনে ২৬৬ জন রোহিঙ্গাকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। উখিয়া ও টেকনাফ থানা পুলিশ অভিযান চালিয়ে তাদের আটক করে। আটক রোহিঙ্গাদের আইনি প্রক্রিয়া শেষে ক্যাম্প ইনচার্জের মাধ্যমে নিজ নিজ ক্যাম্পে পাঠানো হয়।

মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে উখিয়া সদরের বিভিন্ন এলাকা থেকে ৮০ জন রোহিঙ্গাকে এবং সোমবার (৪ এপ্রিল) সকালে উখিয়া ক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার সময় ১৩৬ জন রোহিঙ্গাকে আটক করে পুলিশ।

জানা যায়, ক্যাম্প থেকে ২-১ দিন পর পর আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে রোহিঙ্গা নারী-পুরুষ ভারত, মালয়েশিয়াসহ আশপাশের দেশগুলোতে পাড়ি জমাতে ক্যাম্প থেকে বের হয়।

১২নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা আরকান বিবি কিছুদিন আগে মালয়েশিয়া যাত্রাকালে র‍্যাবের হাতে ধরা পড়ে। তিনি বলেন, আমার ভাই মো. জুবাইর মালয়েশিয়া থাকে। আমাকে সেখানে বিয়ে দেওয়ার জন্য দালালের মাধ্যমে বাংলাদেশ থেকে নিয়ে যাচ্ছে। কিন্তু দালালরা সমুদ্রের মাঝ পথে নিয়ে আমাদের জিম্মি করে টাকা আদায় করে। তারা আমাদের পানিতে তিন দিন পরে পাহাড়ি জঙ্গলে দুই দিন রাখে। পরে র‍্যাব আমাদের উদ্ধার করে।

এদিকে রোহিঙ্গাদের নিয়ন্ত্রণ ও ক্যাম্প থেকে পালানোর প্রবণতা প্রতিরোধে ক্যাম্পের ভেতরে এবং বাইরে কর্মরত আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে উদ্বেগ প্রকাশ করছেন সচেতন মহল।

সচেতনের মহলের দাবি, পথে পথে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ চেকপোস্ট কিংবা অভিযানে তাদের চোখে ধুলো দিয়ে কীভাবে রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালিয়ে যেতে পারে। যদিওবা নামেমাত্র কিছু রোহিঙ্গাদের আটক করা হয়। কিন্তু এর চেয়ে বেশি রোহিঙ্গা নারী-পুরুষ পালিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে কক্সবাজার রোহিঙ্গা প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, ‘২০১৭ সালে রোহিঙ্গা আসার পর থেকে প্রত্যাবাসনের ব্যাপারে দফায় দফায় মিটিং হলেও কোনো সিদ্ধান্ত বা সুরহা হয়নি। এরই মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়েছে। যার কারণে অনেক রোহিঙ্গা সন্ত্রাসীদের অত্যাচার সহ্য করতে না পেরে পালিয়ে যাচ্ছে। আবার অনেকে পরিবারের জনসংখ্যা বেশি হওয়ায় কিছু সদস্য অন্যত্র ঘরবাড়ি করার জন্য ক্যাম্প ছাড়ছে।’

তিনি বলেন, ‘ক্যাম্প ছেড়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গারা শুধু বিদেশ যাচ্ছে তা না। তারা চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজারের পার্বত্য এলাকায় পালিয়ে গিয়ে ঘরবাড়ি করছে। এদেশের মানুষের সঙ্গে মিশে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি করছে।’

উখিয়ার সীমান্তবর্তী পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন ‘রোহিঙ্গরা ক্যাম্প থেকে পালিয়ে যাওয়ার কারণ হলো ক্যাম্পে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সঠিক তৎপরতা না থাকা। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি এড়িয়ে বা তাদের চোখ ফাঁকি দিয়ে কীভাবে তারা ক্যাম্পের বাইরে যেতে পারছে।’

উখিয়া থানার ওসি আহমদ সনজুর মোরশেদ বলেন, ‘রোহিঙ্গারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের চোখ ফাঁকি দিয়ে নানা কৌশলে ক্যাম্প থেকে বের হচ্ছে। এমন অভিযোগ পেয়ে উখিয়া উপজেলার কয়েকটি বাজারে আশেপাশে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।’