logo
আপডেট : ৫ এপ্রিল, ২০২২ ২২:০০
বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরতের দাবি
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরতের দাবি

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী (সংগৃহীত ছবি)

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

গতকাল সোমবার ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে এ দাবি জানান তিনি।

এ বৈঠকে উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে হস্তান্তরসহ একাধিক বিষয় তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন ব্লিঙ্কেনকে বলেন, ‘আমেরিকার নাগরিকদের একজন খুনিকে মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয় দেওয়া উচিত নয়।’

তিনি বলেন, এর আগে রাশেদকে হস্তান্তরের একটি প্রক্রিয়া চলছিল এবং সেটি শেষ করতে হবে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, খুনি রাশেদ চৌধুরীর হস্তান্তর দুই দেশের ৫০ বছরের সম্পর্কের উদযাপনে একটি গেম চেঞ্জার হবে।

জবাবে এ বিষয়ে সরাসরি কোনো আশ্বাস দেননি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে খোঁজখবর নেওয়ার আশ্বাস দিয়েছেন ব্লিংকেন।

এ বৈঠক শেষে মিডিয়াকে মোমেন বলেন, ‘ব্লিংকেনের সঙ্গে চমৎকার আলোচনা হয়েছে।’

এ বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব আলম হানিফ এমপি, নাইম রাজ্জাক এমপি, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকা) তৌফিক ইসলাম শাতিল প্রমুখ উপস্থিত ছিলেন।