logo
আপডেট : ৬ এপ্রিল, ২০২২ ০৯:৩৬
টিপ পরে সংহতি জানালেন যুক্তরাষ্ট্র দূতাবাসের নারী কর্মীরা
কূটনৈতিক প্রতিবেদক

টিপ পরে সংহতি জানালেন যুক্তরাষ্ট্র দূতাবাসের নারী কর্মীরা

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের ফেসবুক পেজে মঙ্গলবার (৫ এপ্রিল) নারী কর্মীদের টিপ পরা ছবি পোস্ট করে সংহতি প্রকাশ করা হয় ।

টিপ পরার জন্য পুলিশ কর্তৃক এক শিক্ষিকা লাঞ্ছিত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশকারী সব বাংলাদেশির সঙ্গে সংহতি জানিয়ে টিপ পরেছেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের নারী কর্মীরা। গতকাল মঙ্গলবার (৫ এপ্রিল) দূতাবাসের ফেসবুক পেজে তাদের টিপ পরা একটি ছবি পোস্ট করে এই সংহতি প্রকাশ করা হয়।

ছবির ক্যাপশনে লেখা হয়, ‘এ সপ্তাহে টিপ পরার জন্য পুলিশ কর্তৃক এক শিক্ষিকা লাঞ্ছিত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশকারী সব বাংলাদেশির সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাস সম্প্রদায় যোগ দিয়েছে। যেকোনো ধরনের হয়রানি অগ্রহণযোগ্য।

যুক্তরাষ্ট্র দূতাবাসের সদস্যগণ বাংলাদেশের মানুষের বিভিন্নতা উদযাপনপূর্বক সব ব্যক্তির প্রতি সম্মানের আহ্বান জানিয়ে উক্ত শিক্ষিকা ও হয়রানির শিকার সবার সঙ্গে সংহতি জানিয়ে কপালে টিপ পরেছেন।

রাজধানীর ফার্মগেটের সেজান পয়েন্টের পাশে শনিবার (২ এপ্রিল) সকালে টিপ পরা অবস্থায় পুলিশের পোশাক পরিহিত এক ব্যক্তির লাঞ্ছনার শিকার হন ড. লতা সমাদ্দার নামে তেজগাঁও কলেজের এক প্রভাষক। এ সময় তার গায়ের ওপর মোটরসাইকেল উঠিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। এ খবর প্রকাশিত হলে শুরু হয় তীব্র সমালোচনা। প্রতিবাদ জানিয়ে অনেকেই নিজের টিপ পরা ছবি ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। নারীদের সঙ্গে যুক্ত হয়েছেন পুরুষরাও।

ঘটনায় অভিযুক্ত কনস্টেবল নাজমুল তারেককে চিহ্নিত করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। তাকে সাময়িক বরখাস্তও করা হয়েছে। পুলিশ কর্মকর্তারা বলছেন, তারা অভিযুক্ত পুলিশ সদস্যের সঙ্গে কথা বলেছেন। একটি ঘটনা ঘটেছে এবং তিনি তা স্বীকার করেছেন। এ ঘটনায় যে জিডি হয়েছে, যথাযথভাবে তার তদন্ত চলছে বলেও জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।