logo
আপডেট : ৬ এপ্রিল, ২০২২ ১৭:১৮
আয়ারল্যান্ডের ভিসা সহজ করার আহ্বান প্রবাসীকল্যাণমন্ত্রীর
কূটনৈতিক প্রতিবেদক

আয়ারল্যান্ডের ভিসা সহজ করার আহ্বান প্রবাসীকল্যাণমন্ত্রীর

আয়ারল্যান্ডে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। বিশেষ করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী এবং ছাত্রদের জন্য আয়ারল্যান্ডের ভিসা আরো সহজে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আয়ারল্যান্ড সফররত ইমরান আহমদ দেশটির উন্নয়ন সহায়তা ও প্রবাসী বিষয়কমন্ত্রী কলম্ ব্রোফির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ আহ্বান জানান।

জবাবে বিষয়টি সহজ করার আশ্বাস দিয়েছেন কলম্ ব্রোফি।

দ্বিপাক্ষিক বৈঠকে প্রবাসীদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করতে দুইদেশ একযোগে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন তারা। আয়ারল্যান্ডের প্রবাসী নীতি ও প্রবাসীদের কল্যাণ্যে সরকারের ভালো উদ্যোগগুলোও আলোচনা করেন তারা।

এসময় বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন, লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনীম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

এর আগে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম এর ডিরেক্টর জেনারেল আন্তোনিও ভিতোরিনো প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এর সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশে প্রবাসীদের জন্য খসড়া নীতিমালা প্রণয়নে, ক্যাপাসিটি বিল্ডিং, রিইন্টিগ্রেশন এবং আটকে পড়া বাংলাদেশি অভিবাসীদের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে আইওএমের সহযোগিতার প্রশংসা করেন। এই সহযোগিতা যেন অব্যাহত থাকে এ ব্যাপারে মন্ত্রী আশা ব্যক্ত করেন। এর পরিপ্রেক্ষিতে আইওএমের ডিজি উল্লিখিত সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।