logo
আপডেট : ৭ এপ্রিল, ২০২২ ১৪:০২
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা
জামিন পেলেন ঢাবি অধ্যাপক হাফিজুর রহমান
আদালত প্রতিবেদক 

জামিন পেলেন ঢাবি অধ্যাপক হাফিজুর রহমান

প্রতীকী ছবি

 
ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।
বৃহস্পতিবার (৭ এপ্রিল) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন হাফিজুর রহমান।
তার পক্ষে জামিন শুনানি করেন আইনজীবী এম. নাজমুল হুদা। সংশ্লিষ্ট আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম জামিনের বিরোধীতা করেন।
 
উভয়পক্ষের শুনানি শেষে আদালত ৫০০ টাকা মুচলেকায় জামিনের আদেশ দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম জামিনের বিষয়টি নিশ্চিত করেছেন।
 
গত বছর ২২ জুলাই হাফিজুর রহমান কার্জন ফেসবুকে একটি লেখা পোস্ট করেন। সেখানে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ উঠলে তিনি সঙ্গে সঙ্গে লেখাটি মুছে ফেলে ক্ষমা চান।
এরপর বাংলাদেশ হিন্দু যুব পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক গত বছরের ১ আগস্ট শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন।
 
মামলার এজাহারে বলা হয়, হাফিজুর রহমান কার্জন সনাতন ধর্মের ভগবানকে হেয় করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মানহানিকর পোস্ট করেছেন। যেটি ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে।
এর মাধ্যমে তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট, ধর্মীয় উগ্রবাদ সৃষ্টি, অসাম্প্রদায়িক বাংলাদেশে অস্থিতিশীল এবং সরকারকে বিব্রত করার মানসে স্বেচ্ছায় ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন।