logo
আপডেট : ৭ এপ্রিল, ২০২২ ২২:২৩
পাকিস্তানে ইমরান খানের বিপক্ষে সর্বোচ্চ আদালতের রায়, অনাস্থা যাচাই শনিবার
নিজস্ব প্রতিবেদক

পাকিস্তানে ইমরান খানের বিপক্ষে সর্বোচ্চ আদালতের রায়, অনাস্থা যাচাই শনিবার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের সর্বোচ্চ আদালত দেশটির জাতীয় পরিষদ পুনর্বহালের আদেশ দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে প্রেসিডেন্ট আরিফ আলভি জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার যে আদেশ দিয়েছেন তাকে অবৈধ ঘোষণা করে তা বাতিলের রায় ঘোষণা করা হয়।

সুপ্রিম কোর্ট জাতীয় পরিষদ পুনর্বহাল করে ইমরান খান সরকারের বিরুদ্ধে যে অনাস্থা প্রস্তাব আনা হয়েছিল তা আবারো সম্পন্ন করার নির্দেশ দিয়েছে। আগামী শনিবার এই ভোট অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাতে দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিসহ পাঁচ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ সর্বসম্মতভাবে এ আদেশ দেন।

এ রায় ক্ষমতাসীন দলটির পুরোপুরি বিপক্ষে গেছে এবং আগামী ৩৬ ঘণ্টার মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ না করলে অনাস্থা ভোটের মুখোমুখি হতে হবে ইমরানকে। জোটসঙ্গীরা আগেই পক্ষ ত্যাগ করায় ওই ভোটে ইমরান খানের জয়লাভের কোনো সম্ভাবনাই দেখছেন না বিশ্লেষকরা। খবর ডনের।

এ রায়ে ইমরান খানের মন্ত্রিসভাকে পুনর্বহালের নির্দেশ দেওয়া হয়েছে।

রায় ঘোষণার সঙ্গে সঙ্গে জাতীয় পরিষদের বিরোধীদলীয় সদস্যরা সুপ্রিম কোর্টের বাইরে উল্লাস প্রকাশ করেছেন। তারা এ রায়কে স্বাগত জানিয়েছেন।

গত ৩ এপ্রিল ইমরান খানের সরকারের বিরুদ্ধে জাতীয় পরিষদে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব ভোটে যাচাইয়ের কথা ছিল। তবে বিষয়টি ‘বিদেশি ষড়যন্ত্র’ এবং ‘সার্বভৌমত্বের ওপর আঘাত’ এমন দাবি করে সরকারপক্ষ। এরপরই অনাস্থা প্রস্তাবটি খারিজ করে দেন ডেপুটি স্পিকার কাসেম সুরি।

ওই সিদ্ধান্ত ঘোষণার পরপরই প্রেসিডেন্ট আলভির কাছে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী ইমরান খান। প্রেসিডেন্ট এ সিদ্ধান্ত কার্যকর করলেও তাৎক্ষণিক প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল নিজেই একটি সুয়োমোটো রুল জারি করেন। এরপর ডেপুটি স্পিকারের এ রায়কে অসাংবিধানিক বলে অবহিত করে সুপ্রিম কোর্টে আবেদন করেন বিরোধীরা।

দেশটির প্রেসিডেন্ট ও সরকারপক্ষ এরইমধ্যে তড়িঘড়ি করে নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী খোঁজার চেষ্টা চালালেও সর্বোচ্চ আদালতে রুলটির ওপর বিচারপ্রক্রিয়া শুরু হয়। টানা পাঁচদিন এর ওপর শুনানি শেষে আজ বৃহস্পতিবার রাতে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ এ রায় ঘোষণা করেন। রায়ে জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসেম সুরির দেওয়া সিদ্ধান্তকে ‘অসাংবিধানিক’ ঘোষণা করেছে সর্বোচ্চ আদালত।

আগামী শনিবার পাকিস্তান সময় সকাল সাড়ে ১০টায় অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে।

এ রায়ে আরো বলা হয়, জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবের আলোচনার সময় সরকারপক্ষ কোনো হস্তক্ষেপ করতে পারবে না।