logo
আপডেট : ৮ এপ্রিল, ২০২২ ১৬:০৫
নতুন ইতিহাসের অংশ হতে যাচ্ছে পাকিস্তানের জনগণ

নতুন ইতিহাসের অংশ হতে যাচ্ছে পাকিস্তানের জনগণ

পাকিস্তানের পার্লামেন্ট (ছবি: দ্য ডন)

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজের সিদ্ধান্ত বাতিল করেছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের রায় অনুযায়ী আগামীকাল শনিবার (৯ এপ্রিল) পার্লামেন্টের নিম্নকক্ষের অধিবেশন আহ্বান করতে বাধ্য জাতীয় পরিষদের স্পিকার। শনিবার নতুন ইতিহাসের অংশ হতে যাচ্ছে পাকিস্তানের জনগণ। অস্বাভাবিক কিছু না ঘটলে প্রথমবারের মতো দেশটির কোনো প্রধানমন্ত্রীকে পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে বিদায় নিতে হবে।

অনাস্থা ভোট খারিজ ও জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট বাতিল করলে নতুন মোড় নেয় পাকিস্তানের অস্থিতিশীল রাজনীতি। ৩ এপ্রিলের আলোচ্যসূচির সঙ্গে মিল রেখে সকাল সাড়ে ১০টার মধ্যেই এই অধিবেশন শুরু করতে হবে।

পাকিস্তানের সুপ্রিম কোর্টের আদেশে বলা হয়েছে, '৩ এপ্রিলের কার্যসূচি অনুযায়ী হাউসের কার্যক্রম পরিচালনায় জাতীয় পরিষদের চলতি অধিবেশনে বৈঠক আহ্বানে স্পিকারের বাধ্যবাধকতা রয়েছে। সেটি দ্রুততম সময়ের মধ্যে হওয়া উচিত, কোনোভাবেই শনিবার সকাল সাড়ে ১০টার পরে নয়।’

ধারণা করা হচ্ছে, শনিবারের অধিবেশনের কার্যসূচি শুক্রবার (৮ এপ্রিল) জারি করতে পারে জাতীয় পরিষদের সচিবালয়। প্রস্তাবের ভোটাভুটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বৈঠক স্থগিত করা যাবে না।

প্রসঙ্গত, গত ৭ মার্চ জাতীয় পরিষদের সচিবালয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধী দলগুলো। এরপর ২৫ মার্চ জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন স্পিকার। প্রস্তাবের ওপর ভোটাভুটির জন্য ৩ এপ্রিল দিন ধার্য করা হয়।

সূত্র: দ্য ডন