logo
আপডেট : ৯ এপ্রিল, ২০২২ ১৮:৫৯
যে কারণে চুল ছেঁটে ফেলছেন ইউক্রেনীয় তরুণীরা

যে কারণে চুল ছেঁটে ফেলছেন ইউক্রেনীয় তরুণীরা

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। এই যুদ্ধ পরিস্থিতিতে নিজেদের চুল ছেঁটে ফেলছেন ইউক্রেনীয় তরুণীরা। কেন চুল ছাঁটাচ্ছেন তারা? চুল ছেঁটে ফেললে তাদের শারীরিক আবেদন কমবে, এমনটাই মনে করছেন তারা। আর সেই ভাবনা থেকেই ইভানকিভের শহরের তরুণীরা এমনটা করছেন। ইভানকিভের ডেপুটি মেয়র মারিয়া বেসচাস্টনার এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে প্রায় পঞ্চাশ কিলোমিটার দূরে অবস্থিত এই ইভানকিভ। প্রায় এক মাস রুশ সেনাদের দখলে থাকার পর গত ৩০ মার্চ মুক্ত হয় ইভানকিভ। রুশ সেনাদের দখলে থাকার সময়ে বেশ কিছু তরুণীর ওপরে রাশিয়ার সেনাদের নির্যাতনের অভিযোগ উঠেছে। অভিযোগ, বেশ কয়েকজন নারী বেসমেন্টে লুকিয়ে থাকার সময় তাদের চুল ধরে টেনেহিঁচড়ে বের করত রুশ সেনারা। এরপর তাদের ওপরে শারীরিক নির্যাতন চালানো হতো।

শুধু ইভানকিভ নয়, ইউক্রেনের বিভিন্ন অংশ থেকেই রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে। ইউক্রেনীয় এক নারী নিজের ভয়াবহ অভিজ্ঞতার কথা বর্ণনা করতে গিয়ে জানিয়েছেন, রুশ সেনারা তার স্বামীকে হত্যার পর তাকে ধর্ষণ করে। রুশ সেনারা যখন এই নির্যাতন চালাচ্ছিল, তখন তার চার বছরের শিশুপুত্র আতঙ্কে পাশের ঘরে কাঁদছিল বলে জানান এই নারী।

সূত্র: জি-নিউজ