logo
আপডেট : ৯ এপ্রিল, ২০২২ ২১:১৫
নবায়নযোগ্য জ্বালানির সক্ষমতা বাড়াতে অংশীদারত্ব চায় জার্মানি
কূটনৈতিক প্রতিবেদক

নবায়নযোগ্য জ্বালানির সক্ষমতা বাড়াতে অংশীদারত্ব চায় জার্মানি

জার্মানির স্টেট সেক্রেটারি এবং ইন্টারন্যাশনাল ক্লাইমেট অ্যাকশনের বিশেষ দূত জেনিফার মরগান (মাঝে)

নবায়নযোগ্য জ্বালানি সক্ষমতা বাড়াতে বাংলাদেশের সঙ্গে আরও শক্তিশালী অংশীদারত্ব চায় জার্মানি। জার্মানির স্টেট সেক্রেটারি এবং ইন্টারন্যাশনাল ক্লাইমেট অ্যাকশনের বিশেষ দূত জেনিফার মরগান এ কথা বলেছেন।

শনিবার (৯ এপ্রিল) ঢাকায় জার্মান দূতাবাস আয়োজিত সংবাদ সম্মেলনে জেনিফার মরগান এসব কথা বলেন।

মরগান বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। আমি এখানে শুনতে ও শিখতে এসেছি এবং আমরা একসঙ্গে মিলে কী করতে পারি তা দেখতেও এসেছি। আমি মনে করি আমাদের একে অপরের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখা যাচ্ছে এবং আমাদের সময় ফুরিয়ে এসেছে।। আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে জ্বালানি দক্ষতার বিষয়ে কাজ করতে চাই এবং কীভাবে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি দক্ষতার প্রচেষ্টা বাড়াতে পারি তা দেখতে চাই।

জেনিফার মরগান বলেন, বাংলাদেশ সিভিএফের চেয়ার হিসেবে কয়েক দশক ধরে জলবায়ু ন্যায়বিচারে নেতৃত্ব দিয়ে আসছে। বিশেষ করে বাংলাদেশ সুন্দরবন শুধু মনিটরিং কাজই করছে না, বেআইনি কর্মকাণ্ড থেকে রক্ষায়ও খুব ভালো কাজ করছে।

জার্মানির স্টেট সেক্রেটারি এবং ইন্টারন্যাশনাল ক্লাইমেট অ্যাকশনের বিশেষ দূত জেনিফার মরগান নিয়োগ পাবার পর এটাই তার প্রথম বিদেশ সফর। এ সফরে তিনি দেশের কিছু জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেছেন। তীব্র ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট ক্ষতি এবং বিশুদ্ধ পানির জন্য মানুষের সংগ্রাম দেখেছেন।

চার দিনের সফর শেষে সংবাদ সম্মেলনে হাজির হন তিনি। সাংবাদিকদের সঙ্গে শেয়ার করেন তার সফরের অভিজ্ঞতা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার।