logo
আপডেট : ১০ এপ্রিল, ২০২২ ১৮:০০
'অপরাধের শিকার নারীরা থানার সার্ভিস ডেস্ককে ঘটনা সম্পর্কে অবহিত করতে পারবেন'
নিজস্ব প্রতিবেদক

'অপরাধের শিকার নারীরা থানার সার্ভিস ডেস্ককে ঘটনা সম্পর্কে অবহিত করতে পারবেন'

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বক্তব্য রাখছেন

ধর্ষণ, নির্যাতন অথবা অপরাধের শিকার নারীরা নিঃসংকোচে দেশের প্রতিটি থানায় স্থাপিত নতুন সার্ভিস ডেস্কে কর্মরত নারী পুলিশকে ঘটনা সম্পর্কে অবহিত করতে পারবেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা জানিয়েছেন।

রোববার (১০ এপ্রিল) দুপুরে রাজারবাগ পুলিশ লাইনসের অডিটোরিয়ামে প্রতিটি থানা এলাকায় গৃহহীন পরিবারের জন্য একটি গৃহ নির্মাণ এবং নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিটি থানায় স্থাপিত নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কের কার্যক্রম কঠোরভাবে মনিটরিং করা হবে। সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে জেলা, রেঞ্জ ও পুলিশ সদর দপ্তর পর্যায়ক্রমে মনিটরিং করবে।

মুজিববর্ষে দেশের প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক স্থাপনের উদ্যোগ নেয় বাংলাদেশ পুলিশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন বাংলাদেশের একজনও গৃহহীন থাকবে না। এ লক্ষ্য পূরণে সরকার ভূমিহীন, গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ প্রকল্প গ্রহণ করে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের প্রতিটি থানায় গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ প্রকল্প গ্রহণ করে বাংলাদেশ পুলিশ। এ প্রকল্পের আওতায় দেশের ৫১৯টি থানায় ৫২০টি বাড়ি নির্মাণ করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মুজিববর্ষের শুরু (জানুয়ারি, ২০২০) থেকে এ সার্ভিস ডেস্ক পরীক্ষামূলকভাবে চালু করা হয়। এ পর্যন্ত ১ লাখ ৮১ হাজার ৪৭৬ জন নারী, ৩২ হাজার ২৮৬ জন শিশু, ১ লাখ ৩৮ হাজার ৩২৫ জন পুরুষ ও ১১ হাজার ৮১ জন প্রতিবন্ধী ব্যক্তিসহ মোট ৩ লাখ ৬৩ হাজার ১৬৮ জনকে এ ডেস্ক থেকে সেবা দেওয়া হয়েছে।

তিনি বলেন, মুজিববর্ষকে কেন্দ্র করে বাংলাদেশ পুলিশ দেশের প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক চালুর মাধ্যমে দেশের জনগণের কল্যাণের জন্য আরেকটি মহতী উদ্যোগ গ্রহণ করেছে। পুলিশ নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে সার্ভিস ডেস্ক স্থাপন সম্পন্ন করেছে। ডেস্ক পরিচালনার জন্য একজন সাব-ইন্সপেক্টরের (উপ-পরিদর্শক) নেতৃত্বে প্রশিক্ষিত নারী পুলিশ সদস্যদের পদায়ন করা হয়েছে। ডেস্ক কর্মকর্তা থানায় আসা নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের সমস্যা মনোযোগ সহকারে শুনে যথাযথ আইনি ব্যবস্থা নিশ্চিত করবেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, শিশুসেবা প্রার্থীর জন্য হাইকোর্টের নির্দেশনা ও শিশু আইন-২০১৩ যথাযথভাবে অনুসরণ করা হবে। প্রতিবন্ধী সেবা প্রার্থীর ক্ষেত্রে প্রতিবন্ধী অধিকার সুরক্ষা আইন-২০১৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। জিডি অথবা মামলা লিপিবদ্ধ হলে নিবিড়ভাবে তা তদারকি করা হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ পুলিশকে জনগণের পুলিশ হওয়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। বঙ্গবন্ধুর প্রত্যাশিত পুলিশ হওয়ার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ ইতোমধ্যে জনগণের ভালোবাসা ও আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন। চট্টগ্রাম জেলা পুলিশ লাইনস, পীরগঞ্জ থানা ও মাগুরা সদর থানা সরাসরি অনুষ্ঠানে যুক্ত ছিল। এছাড়া পুলিশের সব থানা ও পুলিশ লাইনস অনলাইনে (ওয়ানওয়ে) যুক্ত থেকে অনুষ্ঠানটি উপভোগ করে।