logo
আপডেট : ১২ এপ্রিল, ২০২২ ১০:০৫
সেমিতে ওঠার লড়াইয়ে ম্যানসিটি-অ্যাতলেতিকো
ক্রীড়া ডেস্ক

সেমিতে ওঠার লড়াইয়ে ম্যানসিটি-অ্যাতলেতিকো

সেমিফাইনালের ওঠার সম্ভাবনা নিয়ে বুধবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে বুধবার রাতে মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি ও অ্যাতলেতিকো মাদ্রিদ। দুটো দলের সামনে সেমিফাইনালে ওঠার প্রায় সমান সুযোগ। অবশ্য প্রথম লেগের খেলায় ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থাকার বাড়তি সুবিধা রয়েছে ম্যানচেস্টার সিটির। অন্যদিকে ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা পাবে অ্যাতলেতিকো মাদ্রিদ। ফলে টানটান উত্তেজনাময় লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে অ্যাতলেতিকো মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি ম্যাচ।

সাম্প্রতিক সময়ের বিচারে আবার ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি একটু হলেও এগিয়ে থাকছে। কেননা সর্বশেষ পাঁচ প্রতিযোগিতায় ইংলিশ ক্লাবটির সঙ্গে হারের কোনো পরিচয় হয়নি। এ পরিসংখ্যানে আবার অ্যাতলেতিকো মাদ্রিদ বেশ পিছিয়ে। পাঁচ ম্যাচের তিনটিতে জয় পেলেও দুই ম্যাচে তারা হেরেছে। ফলে মানসিকভাবে তারা যে একটু পিছিয়ে থাকবে এটাই স্বাভাবিক।

খেলোয়াড় নিয়ে দুই দলের খুব যে একটা সমস্যা রয়েছে তা নয়। কার্ডের কোনো ঝামেলা নেই কোনো দলে। তবে ইনজুরির কারণে হেক্টর হেরেরা ও জোসে গিমেনেজকে পাচ্ছে না মাদ্রিদ। সমান সমস্যা ম্যানচেস্টার সিটিরও। ইনজুরির কারণে রুবেন ডায়াস ও কোল পালমার এ ম্যাচে খেলতে পারবেন না।

সবকিছু মিলে এ ম্যাচে ম্যানচেস্টার সিটি অনেকটা ফেভারিট। তবে প্রতিপক্ষ অ্যাতলেতিকো মাদ্রিদের কোচের নাম যখন দিয়েগো সিমিওনে তখন সমীকরণটা মোটেও সহজ হবে না। কেননা সিমিওনে লড়াই না করে ছেড়ে দেওয়ার পাত্র নন।

অসাধারণ এক স্মৃতি নিয়ে ম্যানচেস্টার সিটি এ ম্যাচে অ্যাতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হবে। অ্যাতলেতিকো যেখানে মায়োর্কার কাছে হেরেছে সেখানে লিগ শিরোপা জয়ের পথে বড় এক বাধা পার হয়েছে ম্যানসিটি। পেপ গার্দিওলার দল সর্বশেষ খেলা লিগ ম্যাচে জয় পায়নি ঠিকই তবে স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে। কেননা প্রতিপক্ষ দলটির নাম ছিল লিভারপুল। লিগ শিরোপা জয়ে ম্যানসিটির অন্যতম প্রতিদ্বন্দ্বী। ম্যাচটি শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র হয়। দুই গোলের একটা করেছিলেন কেভিন ডি ব্রুইন। অ্যাতলেতিকোর বিপক্ষে প্রথম লেগের ম্যানসিটির একমাত্র গোলটি করেন তিনি। ৭০ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে ফিল ফোডেন মাঠে আসার দুই মিনিটের মধ্যে গোল পায় ম্যানসিটি। ফোডেনই ছিলেন গোলের রূপকার।

ভিন্ন এক পরিকল্পনা নিয়ে এ ম্যাচে মাঠে নেমেছিল দিয়েগো সিমিওনের দল। সে পরিকল্পনায় তিনি ছিলেন সফল। আগে রক্ষণভাগে পরে সুযোগ পেলে আক্রমণ। সে পরিকল্পনায় ছিলেন তিনি সফল। আক্রমণের দুটো সুযোগ পেয়েছিল তার দল।

ম্যানচেস্টার সিটি গত আসরে ফাইনাল খেলেছিল। অন্যদিকে সেমিফাইনালে বাধা পার হওয়াটা অ্যাতলেতিকোর জন্য দিনে দিনে কঠিন হয়ে দাঁড়াচ্ছে। ২০১৬-১৭ সাল থেকে তারা সেমিফাইনালের বাধা পার হতে পারেনি। এবার সেই সেমিফাইনালে পৌঁছানোও তাদের জন্য একটু কঠিন বৈকি।