logo
আপডেট : ১২ এপ্রিল, ২০২২ ২১:৫৩
বাংলাদেশে বাহরাইনের দূতাবাস স্থাপনের আহ্বান
কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে বাহরাইনের দূতাবাস স্থাপনের আহ্বান

সোমবার বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও প্রশাসনিক বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি খলিল ইইয়াকুব আলখায়াতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। (ছবি: দূতাবাসের সৌজন্যে)

বাংলাদেশে বাহরাইনের দূতাবাস স্থাপনের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম । এর পাশাপাশি বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের জন্য জমি বরাদ্দ দেওয়ারও অনুরোধ জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১২ এপ্রিল) বাহরাইনের কূটনৈতিক সূত্র এ তথ্য জানায়।

সূত্র বলেছে, সোমবার বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও প্রশাসনিক বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি খলিল ইইয়াকুব আলখায়াতের সঙ্গে সৌজন্য সাক্ষাতে গিয়ে এ আহ্বান ও অনুরোধ জানান।

বাহরাইনের ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারিকে রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাহরাইন সরকার থেকে দূতাবাসের জন্য জমি পেলে বাংলাদেশ সরকার বাহরাইনে নিজস্ব জমিতে দূতাবাস নির্মাণ করবে।’

রাষ্ট্রদূত চলমান করোনা মহামারি মোকাবিলায় অসাধারণ ভূমিকা পালন করার জন্য এবং প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা প্রদানের জন্য বাহরাইন সরকারকে ধন্যবাদ জানান।

তিনি দু'দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের প্রসারসহ আরো যোগাযোগ বৃদ্ধির জন্য ভিসা সহজীকরণের গুরুত্ব তুলে ধরেন এবং আন্ডার সেক্রেটারিকে বাংলাদেশে ভ্রমণের আমন্ত্রণ জানান।

ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি রাষ্ট্রদূতের সঙ্গে এ বিষয়ে একমত পোষণ করেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আশ্বাস প্রদান করেন।

ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাবাহিক ঈর্ষণীয় হার, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তা অর্জন এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সক্ষমতা অর্জনে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।