logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২২ ০৯:৩০
বায়ার্নের বিদায়
ক্রীড়া ডেস্ক

বায়ার্নের বিদায়

বিদায়ের পর হতাশ বায়ার্নের খেলোয়াড়রা

নামে ভারী নয়, তেমনি ভারেও নয়। অথচ সেই ভিয়ারিয়াল চমক দেখালো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে। শক্তিশালী বায়ার্ন মিউনিখকে বিদায় করে স্প্যানিশ লিগের মধ্যম সারির দলটি উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। প্রথম লেগে ১-০ গোলে এগিয়ে থাকা দলটি মঙ্গলবার রাতে বায়ার্নের মাঠে ১-১ গোলে ড্র করেছে। ফলে ২-১ গোল গড়ের জয় নিয়ে তারা সেমিফাইনালে পৌঁছেছে।

বায়ার্নের জন্য এ বিদায় বিশাল এক আঘাত। চ্যাম্পিয়ন্স লিগের ছয়বার শিরোপা জয়ী দল তারা। প্রতিযোগিতায় আগের ১৩ হোম ম্যাচের ১২টিতেই জয় তাদের। সেই ধারাবাহিকতা ধরে রাখার পথেই ছিল তারা। কিন্তু হঠাৎ করেই তাদের সব আনন্দ কেড়ে নেয় ভিয়ারিয়ালের সামু চুকভিজের গোল।

প্রথম লেগে পিছিয়ে থাকা বায়ার্ন ৫২ মিনিটে লেভানদভস্কির গোলে এগিয়ে গিয়েছিল। সে সুবাদে গোল গড়ায় ১-১ দাঁড়ায়। চ্যাম্পিয়ন্স লিগের এবারের মৌসুমে এটা ছিল লেভানদভস্কির ১৩তম গোল। ম্যাচের নির্ধারিত সময়ের বাকি সময়ে কোনো দলই আর গোলের দেখা না পাওয়ায় খেলা অতিরিক্ত সময়ের দিকে গড়াচ্ছিল। কিন্তু ৮৮ মিনিটে বায়ার্ন মিউনিখ সমর্থকদের হতভম্ব করে দেন চুকভিজের গোল। ৮৮ মিনিটি গোলটি করেন তিনি।

দুর্ভাগ্য বায়ার্নের। দ্বিতীয়ার্ধে একাধিক সুযোগ তৈরি করেও তারা গোলের দেখা পায়নি। বরং ২০০৬ সালের সেমিফাইনালিস্ট ভিয়ারিয়াল খেলার ধারার বিপরীতে গোল পেয়ে যায়। সেমিফাইনালে লিভারপুল বা বেনফিকা ভিয়ারিয়ালের প্রতিপক্ষ হবে।

বায়ার্ন কোচ হুলিয়ান নাগেলসমান এ ম্যাচ আক্রমণাত্মক দল সাজিয়েছিলেন। থমাস মুলার ও লেভানদভস্কির সঙ্গে আক্রমণভাগে যোগ দিয়েছিলেন জামাল মুসিয়ালা। তবে আক্রমণভাগে তেমন কোনো ভালো জুটি গড়ে উঠেনি। ফলে প্রথমার্ধে একাবারের বেশি তারা ভিয়ারিয়ালের পোস্টে আক্রমণ করতে পারেনি। মুসিয়ালা একটা হেড নিয়েছিলেন, কিন্তু তাতে তেমন কোনো তেজ ছিল না।

চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়কে বায়ার্ন কোচ নাগেলসমান বড় আঘাত হিসেবে দেখছেন। ঘরোয়া লিগে বায়ার্ন মিউনিখের রয়েছে একচ্ছত্র আধিপত্য। শিরোপা জয় অনেকটা নিশ্চিত। লিগের খেলা মাত্র আর পাঁচটা ম্যাচ বাকি। দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ড থেকে ৯ পয়েন্টে এগিয়ে রয়েছে। তবে চ্যাম্পিয়ন্স লিগ ছাড়া ঘরোয়া লিগ শিরোপা জয়ে কোনো সাফল্য হিসেবে দেখছেন না নাগেলসমান।

নাগেলসমান বলেন, ‘আমরা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছি। জার্মান কাপ থেকেও বাদ পড়েছি। শুধু লিগ শিরোপা জয় বায়ার্নের জন্য যথেষ্ঠ নয়। ’