logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২২ ১৩:১১
কর কর্মকর্তার বিরুদ্ধে এত অভিযোগ!
পার্থ হাসান, পাবনা

কর কর্মকর্তার বিরুদ্ধে এত অভিযোগ!

কর কর্মকর্তা আলাউদ্দিন আহমেদ

পাবনা সার্কেল-৭ এর উপ-কর কমিশনার (অতিরিক্ত দায়িত্ব) আলাউদ্দিন আহমেদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

ক্ষমতার অপব্যবহার করে ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে তিনি অনৈতিক অর্থ দাবি ও হয়রানি করছেন বলে অভিযোগ করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। এই উপ-কর কমিশনারের হয়রানির প্রতিকার চেয়ে পাবনার আট বিশিষ্ট ব্যবসায়ী জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন।

অভিযোগকারীরা হলেন, ঢাকা কর অঞ্চল-২, সার্কেল-৩৪ এর আওতায় ব্যবসায়ী শাহাদত হোসেন, পাবনা শহরের কাঁচারীপাড়ার মেসার্স নিউ বন্যা কন্সট্রাকশনের নজরুল ইসলাম সোহেল, আটুয়া মহল্লার মেসার্স বনি কন্সট্রাকশনের এহসানুল বারী, দক্ষিণ রামচন্দ্রপুরের ইমরান হোসেন রানা, আতাইকুলার শ্রীকোল বাজারের মেসার্স মাশফিয়া এন্টার প্রাইজের রাহাদ হোসেন মিলন, পাবনা শহরের শালগাড়িয়া মহল্লার মেসার্স রাফি কন্সট্রাকশনের ওয়াসিম রানা, শিবরামপুরের মেসার্স রফিক এন্ড তাহসান এন্টার প্রাইজের রফিকুল ইসলাম, চকপৈলানপুর মহল্লার মেসার্স মিন্না এন্টার প্রাইজের রিপন হোসেন।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, উপ-কর কমিশনারের কার্যালয়ের সার্কেল-৭ পাবনায় অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত উপ-কর কমিশনার আলাউদ্দিন আহমেদ নানাভাবে ব্যবসায়ীদের হয়রারি করছেন। তাদের অভিযোগ, অফিসে ডেকে নিয়ে এবং তার আস্থাভাজন লোকজনকে ব্যবহার করে ব্যবসায়ীদের কাছ থেকে মোটা অংকের টাকা দাবি করেন। টাকা না দিলে নানা ধরণের ভয়ভীতি ও হুমকি ধামকি অব্যাহত রেখেছেন।

পাবনা শহরের কাঁচারীপাড়ার মেসার্স নিউ বন্যা কন্সট্রাকশনের নজরুল ইসলাম সোহেল বলেন, ‘আমি নিয়মিত ব্যবসায়িক প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তিগত রিটার্ন দাখিল করে আসছি। বিভিন্ন জায়গায় আমার ঠিকাদারি ব্যবসা পরিচালনা করছি। উপ-কর কমিশনার আলাউদ্দিন আহমেদ বারবার আমাকে হয়রানি, হুমকি ও মোটা অংকের অর্থ দাবি করছেন। আমি এমন হয়রানির প্রতিকার চেয়ে পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বরাবর লিখিত অভিযোগ করেছি।’

অভিযোগকারী এহসানুল বারী, রাহাদ হোসেন মিলনসহ অন্যান্য ব্যবসায়ীদের অভিযোগ, উপ-কর কমিশনার আলাউদ্দিন আহমেদ টিআইএন এর বাইরে থাকা ব্যবসায়ী ও প্রতিষ্ঠানকে সরকারের রাজস্ব খাতে যুক্ত না করে উল্টো টিআইএন নম্বরধারী ও নিয়মিত রিটার্ন দাখিলকারীদের নানাভাবে হয়রানি করে মানসিকভাবে বিপর্যস্ত করে তুলেছেন। পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি আলী মুর্তজা বিশ্বাস সনি ব্যবসায়ীদের লিখিত অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘পাবনায় অনেক ব্যবসায়ীকে হয়রানি করা হচ্ছে এমন অভিযোগ আসছে।’

‘আমরা চেম্বার নেতৃবৃন্দ আলাপ-আলোচনা করে বিষয়টির সুষ্ঠু সমাধানের জন্য রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষতে অবগত করব। আমরা চাই, ব্যবসায়ীরা সরকারের বিধিবিধান মেনে শান্তিপূর্ণভাবে তাদের নিজ নিজ ব্যবসা পরিচালনা করবেন। এ লক্ষ্যে চেম্বার তাদের পাশে রয়েছে’, বলেন আলী মুর্তজা বিশ্বাস সনি।

সংশ্লিষ্ট বিষয়ে উপ-কর কমিশনার আলাউদ্দিন আহমেদের সঙ্গে কথা বলার জন্য একাধিকবার টেলিফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন রিসিভ করেননি। কয়েকদিন ধরে অফিসে গিয়েও তাকে পাওয়া যায়নি।

আরো পড়ুন: প্রকাশিত সংবাদের প্রতিবাদ