logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২২ ১৩:২৫
চারজনের মৃত্যু: ঢাকায় ২৩ লাখ মানুষ পাবেন কলেরার টিকা
নিজস্ব প্রতিবেদক

চারজনের মৃত্যু: ঢাকায় ২৩ লাখ মানুষ পাবেন কলেরার টিকা

 

ডায়রিয়ায় দেশে চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব এবং মুখে খাওয়ার কলেরা ভ্যাক্সিন ক্যাম্পেইন নিয়ে বুধবার (১৩ এপ্রিল) ভাচুয়াল প্রেস ব্রিফিং এ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

নাজমুল ইসলাম বলেন, ডায়রিয়ায় ৪ জনের মৃত্যু হয়েছে। এ বছর আমরা চারটি মৃত্যুর রিপোর্ট করেছি।
 
এ সময় তিনি জানান, এ বছর রাজধানী ঢাকায় ২৩ লাখ মানুষকে কলেরার টিকা দেওয়া হবে। একবছর বয়স হতে বড় সকল বয়সের মানুষ কলেরার টিকা পাবেন। শুধু গর্ভবতী নারীরা পাবেন না।
 
রাজধানীর পাঁচটি স্থানে কলেরার টিকা দেওয়া হবে। যাত্রাবাড়ি, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ। মে মাসে প্রথম ডোজ দেওয়া হবে এবং জুন মাসে দেওয়া হবে দ্বিতীয় ডোজ।
 
সারাদেশে কেন দেওয়া হবে না এমন প্রশ্নে বলেন, টিকার এখন খুব সংকট। নাইজেরিয়া থেকে টিকা কেটে আমাদের দেওয়া হয়েছে। রাজধানী ঢাকার মধ্যে সবচেয়ে বেশি রোগী যাত্রাবাড়ি এলাকায়।
 
যাত্রাবাড়িতে এতো বেশি কেন? নাজমুল বলেন, নিরাপদ পানির কারণে। সাপ্লাই লাইনে কিন্তু সমস্যা আছে। পানির সমস্যা সমাধান না হলে তাহলে এটা থেকেই যাবে।
 
যে পানি আমি ব্যবহার করবো, তা নিজ দায়িত্বে নিরাপদ করে নিতে হবে। যতক্ষণ পর্যন্ত পরিস্থিতির উন্নতি না হয়। তবে আইসিডিডিআর বি বলছে মৃত্যু হয়েছে ২৯ জনের।
 
এ প্রসঙ্গে নাজমুল ইসলাম বলেন, আমরা এ পর্যন্ত চারটি মৃত্যুর তথ্য পেয়েছি। আইসিডিডিআরবি এসটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। তারা আমাদের কাছে এখনো আনুষ্ঠানিকভাবে সেই তথ্য হস্তান্তর করে নি। করলে আমরা সেগুলো বিশ্লেষণ করে দেখবো।