logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২২ ১৮:২১
'পথে থাকা শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে'
নিজস্ব প্রতিবেদক

'পথে থাকা শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে'

নানা কর্মসূচীর মধ্য দিয়ে বিশ্ব পথশিশু দিবস (ইন্টারন্যাশনাল ডে ফর স্ট্রীট চিলড্রেন) পালিত হয়েছে। কর্মসূচীতে পথে থাকা শিশুদের অধিকার নিশ্চিত করতে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

বিশ্ব পথশিশু দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী সংস্থা ‘এক রঙা এক ঘুড়ি’, ‘আপন ফাউন্ডেশন’ ও ‘স্ট্রীট চিলড্রেন এক্টিভিস্টস নেটওয়ার্ক’ (স্ক্যান) বাংলাদেশ এর যৌথ উদ্যোগে মানিক মিয়া এভিনিউতে পথে ও বস্তিতে থাকা শিশুদের জন্য প্রতিষ্ঠিত ঘুড়ি স্কুল ও আপন স্কুলের শিশুদের অংশগ্রহণে র‌্যালি ও মানববন্ধনের অনুষ্ঠিত হয়।

‘একটি শিশুও থাকবে না পথে’ প্রধানমন্ত্রীর এই উক্তিসহ শিশু অধিকার ও সুরক্ষা নিয়ে শ্লোগান সম্বলিত নানা ধরনের রঙ্গিন প্ল্যাকার্ড ও ফেস্টুনসহ উৎসবমুখর পরিবেশে এই আয়োজনে যোগ দেয় শিশুরা। র‌্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশ ও পরে খাবার বিতরণ করা হয়।

‘এক রঙা এক ঘুড়ি’ প্রতিষ্ঠাতা কবি নীলসাধুর সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন স্ক্যান সভাপতি জাহাঙ্গীর নাকির ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল, আপন ফাউন্ডেশন নির্বাহী পরিচালক মোহাম্মদ আফতাবুজ্জামান, ঘুড়ি স্কুল প্রধান শিক্ষিকা কবি শিমুল আহমেদ, সচেতন সংস্থার সাধারণ সম্পাদক সাকিলা পারভীন, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের নিখিল চন্দ্র ভদ্র প্রমুখ।

সমাবেশে বিশ্ব পথশিশু দিবসের প্রতিপাদ্য অনুযায়ী যে সকল ফ্রন্ট-লাইন স্বেচ্ছাসেবী ও এক্টিভিস্টসগন শিশুদের স্বার্থ সংশ্লিষ্ট ও অধিকার আদায়ের জন্য কাজ করছেন তাদের সকলের প্রতি ধন্যবাদ জানানো হয়। পাশাপাশি শিশুদের প্রতি সমতা, তার নিরাপত্তা, বিশেষায়িত সেবা প্রাপ্তির অধিকার বিষয়ে সরকারের সু-দৃষ্টি কামনা করা হয়। এছাড়া শিশুদের অধিকার সুরক্ষায় একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্রস সেক্টর বডি গঠনের আহবান জানান।