logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২২ ১৯:৫৬
পাঁচ হাজার ভিসা দেবে রোমানিয়া, আসছে কনস্যুলার টিম
কূটনৈতিক প্রতিবেদক

পাঁচ হাজার ভিসা দেবে রোমানিয়া, আসছে কনস্যুলার টিম

পাঁচ হাজার বাংলাদেশিকে ভিসা দেবে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ রোমানিয়া। বাংলাদেশে রোমানিয়ার দূতাবাস না থাকায় ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ভিসা ইস্যু করার জন্য ১৫ এপ্রিল ঢাকা আসবে।

মঙ্গলবার (১২ এপ্রিল) রোমানিয়ার বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়ে বলেছে, কনস্যুলার টিম ১৭ এপ্রিল থেকে ভিসার কার্যক্রম শুরু করবে বলে আশা করা হচ্ছে।

রোমানিয়া যেতে আগ্রহীদের ভিসার ফাইল জমা দেওয়ার জন্য কাকরাইলে অবস্থিত বিএমইটি ভবনের ছয় তলায় তাদের অফিসে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

এর আগে, ১৪ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রতিনিধি দলটি বাংলাদেশে তিন মাস অবস্থান করবেন এবং এই সময়ের মধ্যে তারা পাঁচ হাজার বাংলাদেশির ভিসা প্রক্রিয়া সম্পাদনা করবেন।

এরই মধ্যে ৩ হাজার ৪০০ ভিসার আবেদন পেয়েছে দেশটি। ঢাকায় রোমানিয়ার দূতাবাস না থাকায় নয়া দিল্লিতে রোমানিয়া দূতাবাস থেকে বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া সম্পন্ন করা হতো।

গত অক্টোবরে বাংলাদেশ ও রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয়। সে সময় পররাষ্ট্রমন্ত্রী কনস্যুলার সেবার জন্য বাংলাদেশে একটি প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব করেন।

দেশটি সেই প্রস্তাব গ্রহণ করে এবং এই প্রথম কোনো দেশে প্রতিনিধি দল পাঠিয়ে ভিসা ইস্যু কার্যক্রম পরিচালনা করবে রোমানিয়া।

১৫ মার্চ বাংলাদেশ সফর করেন রোমানিয়ার রাজধানী বুখারেস্টের (থার্ড ডিস্ট্রিক) মেয়র রবার্ট সোরিন নেগোইতা।

সে সময় পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণমন্ত্রীসহ সরকারের দায়িত্বশীল প্রতিনিধিদের সঙ্গে বৈঠকগুলোতে তিনি বলেছেন, রোমানিয়ার শ্রমবাজারের বিভিন্ন সেক্টরে বাংলাদেশের কর্মীদের ব্যাপক চাহিদা রয়েছে এবং রোমানিয়া বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী।