logo
আপডেট : ১৩ এপ্রিল, ২০২২ ২০:৫২
নারায়ণগঞ্জে লঞ্চ চালুর দাবিতে সংবাদ সম্মেলন
নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জে লঞ্চ চালুর দাবিতে সংবাদ সম্মেলন

আগামী ১৮ এপ্রিলের মধ্যে নারায়ণগঞ্জ থেকে পাঁচ রুটে চলাচলরত লঞ্চের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি জানিয়েছে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের নারায়ণগঞ্জ জেলার নেতারা।

বুধবার (১৩ এপ্রিল) বিকেলের দিকে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান তারা। একই সঙ্গে বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে অবস্থান ধর্মঘট কর্মসূচি পালনের ঘোষণাও দিয়েছেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সবুজ শিকদার। এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের কার্যকরী সভাপতি মঈন মাহামুদ, যুগ্ম সম্পাদক জাকির হোসেন, জুয়েল প্রধান, কবির হোসেন প্রমুখ।

সবুজ সিকদার বলেন, ২০ মার্চ নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে আল-আমিন নগর এলাকায় পণ্যবাহী কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনায় ১০ জন মারা যান। এই ঘটনার পর অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ থেকে সকল রুটের লঞ্চ চলাচল বন্ধের নির্দেশনা জারি করে। এতে লঞ্চ শ্রমিক ও কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হয়। বিকল্প কোনো কর্মসংস্থানের ব্যবস্থা না করায় রমজান মাস ও ঈদুল ফিতরকে সামনে রেখে বেতন-বোনাস না পেয়ে পরিবার নিয়ে দিশেহারা হয়ে পড়েছে তারা। অন্যদিকে ছোট ট্রলারযোগে শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও মেঘনা দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে যাত্রীরা।

‘সড়ক পথেও অনেক দুর্ঘটনা ঘটে। সেই কারণে সড়কপথে যান চলাচল বন্ধ হয় না’ মন্তব্য করে তিনি আরো বলেন, নারায়ণগঞ্জ, চাঁদপুর, মতলব, রামচন্দ্রপুর, সুরেশ্বর ও মুন্সীগঞ্জ রুটে ৭০টি লঞ্চ চলাচল করে। এ রকম লঞ্চের সংখ্যা সারাদেশে ৮ শতাধিক। ঈদকে সামনে রেখে মাওয়া, মাঝিরঘাট, কাওড়াকান্দি, পাটুরিয়া, দৌলতদিয়াসহ গুরুত্বপূর্ণ এলাকায় দিনে-রাতে লঞ্চ চলাচলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু নারায়ণগঞ্জের লঞ্চগুলো শুধু দিনের বেলায় চলাচল করত। বিগত দিনে এই সকল লঞ্চগুলো কাঠবডির তৈরি ছিল। পরে বিগত সরকারের আমলে একটি সময়সীমা বেঁধে দিয়ে স্টিল বডিতে লঞ্চগুলো তৈরি করার সিদ্ধান্ত হয়। কিন্তু বর্তমানে বিআইডব্লিউটিএ কোনো সময়সীমা না দিয়ে সানকিং ডেকের লঞ্চ চালানো যাবে না জানিয়ে নিষেধাজ্ঞা আরোপ করে।