logo
আপডেট : ১৫ এপ্রিল, ২০২২ ০৮:০৯
ইউরোপা লিগ
নিজেদের মাঠে হেরে বার্সেলোনার বিদায়
ক্রীড়া ডেস্ক

নিজেদের মাঠে হেরে বার্সেলোনার বিদায়

নিজেদের মাঠে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের কাছে হেরে ইউরোপা লিগ থেকে ছিটকে গেলো বার্সেলোনা। বৃহস্পতিবার রাতে ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত ম্যাচে সফরকারী ফ্রাঙ্কফুর্ট ৩-২ গোলে জয় পায়। এ জয়ের ফলে ৪-৩ গোল গড় নিয়ে জার্মানির ক্লাবটি ইউরোপা লিগের সেমিফাইনালে নাম লিখিয়েছে। এদিকে ইউরোপা লিগ থেকে বিদায়ের ফলে ইউরোপের কোনো ট্রফি জয়ের সব সম্ভাবনা বার্সেলোনার শেষ হয়ে গেলো।

প্রথম লেগের খেলায় অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল বার্সেলোনা। ফলে নিজেদের মাঠে অনুষ্ঠিত খেলায় তারা জয়ের স্বপ্ন দেখেছিল। কিন্তু ম্যাচ শুরু হতে না হতেই সেই স্বপ্নে বড় ধাক্কা লাগে বার্সেলোনার। সমর্থকরা গ্যালারিতে ঠিক মতো বসতে না বসতেই সফরকারী দল তাদেরকে চমকে দেয়। তার আগেই অবশ্য বার্সেলোনা দর্শক মাথায় বিষ্ময়ে মাথায় দেওয়ার সুযোগ পেয়েছে। ম্যাচের চতুর্থ মিনিটেই বার্সেলোনার এরিক গার্সিয়া নিজেদের বিপদ সীমানায় অবৈধভাবে বাধা দিয়ে ফ্রাঙ্কফুর্টেও জেসপের লিন্ডস্ট্রমকে ফেলে দেন। সঙ্গে সঙ্গে বার্সেলোনার সমর্থকদের হতভম্ব করে রেফারি পেনাল্টির বাঁশি বাজায়। ম্যাচের শুরুতে দলকে এগিয়ে নেওয়ার সহজ সুযোগ কাজে লাগাতে মোটেও ভুল করেননি ফিলিপ কস্টিক। বার্সেলোনার গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগানকে ঠান্ডা মাথায় পরাভূত করে দলকে এগিয়ে নেন তিনি।

শুরুর এই ধাক্কা সামলে নিয়ে কোচ জাভির দল দ্রুত নিজেদের গুছিয়ে নিতে শুরু করে। তারই সুবাদে একের পর এক ফ্রাঙ্কফুর্টের রক্ষণভাগে হামলা চালায়। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। কাঙ্খিত সেই গোলের দেখা পায়নি। গোল হয়েছে তবে বার্সেলোনার পক্ষে নয়, ফ্রাঙ্কফুর্টের পক্ষে। স্বাগতিক দর্শকদের অবাক কওে একের পর এক গোল করে গেছে তারা। যার ফলে প্রথমার্ধে তারা দ্ইু গোলে এগিয়ে যায়। আর বিরতির পর ব্যবধানটা ৩-০ করে নেয়। ফলে বার্সেলোনার সেমিফাইনালে ওঠার স্বপ্ন শেষ হয়ে যায়। রাফায়েল বোরে ৩৬ মিনিটে ব্যবধান দ্বিগুন করার পর ফিলিপ কস্টিক ৬৭ মিনিটে ব্যবধান ৩-০ করেন।

এর আগে অবশ্য বার্সেলোনার একাধিক সুযোগ পেয়েছে গোলের। কিন্তু দুর্ভাগ্য তাদের। ওসামানে দেম্বেলের ক্রস থেকে আউবামেয়াং যে হেড নিয়েছিলেন তা ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। আর রোনাল্ড আরাউজু যে ভলি শট নিয়েছিলেন তা সরাসরি ফ্রাঙ্কফুর্টের গোলরক্ষক কেভিন ট্রাপের হাতে আশ্রয় নেয়।

স্বাভাবিকভাবেই এমন জয়ে হতবাক ফ্রাঙ্কফুর্ট। দলটির গোলরক্ষক কেভিন ট্রাপ সে কথা গোপন করেননি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমি বাকরুদ্ধ। কেউ এমনটা আশা করেনি। সত্যি কথা বলতে কি, সবাই এখানে বড় ধরণের হারের আশঙ্কা করেছিল।’

ট্রাপ আরো বলেন, ‘আমাদের দরকার ছিল সুযোগগুলো কাজে লাগানো। এ ম্যাচে আমরা দক্ষতার পরিচয় দিয়েছি। এখন আমরা সেমিফাইনালে। আরো যতদূর সম্ভব আমরা যেতে চাই। কোনো সন্দেহ নেই এখন আমাদের স্বপ্ন ফাইনাল খেলা।’

ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়ার পর বার্সেলোনা কোচ জাভি একাধিক পরিবর্তন আনেন। কিন্তু তাতে লাভ কিছুই হয়নি। স্বাগতিক দল পওে ঠিকই দুটো গোল পেয়েছে কিন্তু তা টুর্নামেন্ট থেকে বিদায় রুখে দেওয়ার জন্য যথেষ্ঠ ছিল না। ম্যাচ শেষ জাভি বলেন, ‘ম্যাচের শেষ দিকে ভালো খেলা সত্ত্বেও আমরা যা করেছি তা যথেষ্ঠ ছিল না। যা হয়েছে তা খুবই হতাশাজনক। আমরা মোটেও ভালো খেলতে পারিনি। আমরা বলের নিয়ন্ত্রণ রেখেছি। কিন্তু গোল করার মতো পর্যাপ্ত সুযোগ পায়নি।’

ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রাঙ্কফুর্ট এখন ওয়েস্ট হাম ইউনাইটেডের মুখোমুখি হবে। এ দলটি লিওকে হারিয়ে সেমিফাইনালে উঠে এসেছে। আগামী ২৮ এপ্রিল সেমিফাইনালের প্রথম লেগ অনুষ্ঠিত হবে। ফাইনালিস্ট নির্ধারণে ৫ মে তারা দ্বিতীয়বার মুখোমুখি হবে।