logo
আপডেট : ১৫ এপ্রিল, ২০২২ ০৯:০০
সিমিওনে বনাম গার্দিওলা
মিত্রতা নয়, তিক্ততায় এখন তাদের সম্পর্ক
ক্রীড়া ডেস্ক

মিত্রতা নয়, তিক্ততায় এখন তাদের সম্পর্ক

সময় ও পরিস্থিতি কত কিছুই না বদলে দেয়। যেমনটা বদলে দিয়েছে পেপ গার্দিওলা ও ডিয়েগো সিমিওনকে। কয়েকদিন আগে তারা একে অপরের প্রশংসায় বাক্য ব্যয় করেছেন। আর এখন তাদের মধ্যে মিত্রতার লেশ মাত্র নেই। সেখানে স্থান করে নিয়েছে বিদ্বেষ।

দিন কয়েক আগে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল গার্দিওলার ম্যানসিটি ও সিমিওনের অ্যাতলেতিকো মাদ্রিদ। প্রথম লেগে নিজেদের মাঠের খেলায় ম্যানসিটি ১-০ গোলে জয় পেয়েছিল। এ ম্যাচের আগে দুই কোচের মধ্যে দারুণ ভাব ছিল। তবে এ ম্যাচ শেষে দুইজনের মধ্যে বিদ্বেষের ছড়াছড়ি শুরু হয়। ম্যাচে অ্যাতলেতিকো মাদ্রিদের খেলার কৌশলটা মেনে নিতে পারেননি গার্দিওলা। ম্যাচে সিমিওনে প্রচণ্ডরকম রক্ষণাত্মক দল সাজিয়েছিলেন। ম্যানসিটিকে রুখতে সিমিওনে ৫-৫-০ পদ্ধতি ব্যবহার করেছিলেন। নিজের কৌশলে সফলও হয়েছিলেন। ম্যানসিটির মাঠ থেকে মাত্র এক গোল হজম করে ফিরেছিল তার দল। আশা ছিল ব্যবধান যত কম রাখা যায় সেটাই ভালো। পরের হোম ম্যাচে ভালো করা যাবে।

সিমিওনের এমন কৌশল যেন গার্দিওলা পছন্দ করেননি তা ম্যাচ শেষে বলতে ভুল করেননি। এমন সমালোচনা হজম করার মানুষ নন সিমিওনে। ফলে নিজেদের মাঠে অনুষ্ঠিত ফিরতি লেগের খেলার আগেই ঠিকই মুখ খুলেছিলেন সিমিওনে। তিনি বলেন, ‘আমি ২০০৫ সাল থেকে কোচিংয়ের সঙ্গে জড়িত। আমি কখনো একজন পেশাদার কোচের কার্যক্রম এভাবে সমালোচনা করিনি।’

প্রথম লেগের ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে অ্যাতলেতিকো মাদ্রিদ রক্ষণাত্মক কৌশল নেয়। গার্দিওলা ও সিমিওনের এই ঘটনা কয়েক বছর আগের একটা ঘটনাকে মনে করিয়ে দিয়েছে। সে ঘটনায়ও একজন ছিলেন সিমিওনে। আর গার্দিওলার জায়গায় ছিলেন ইয়ুর্গেন ক্লপ। ম্যাচের আগে ক্লপ প্রশংসা ভাসিয়েছিলেন সিমিওনেকে। কিন্তু অ্যানফিল্ডে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচে সিমিওনের কৌশল ভালোভাবে নিতে পারেননি ক্লপ। ফলে সিমিওনের সমালোচনা করেছিলেন তিনি। ক্লপ ও সিমিওনের দল এবারো মুখোমুখি হয়েছিল। চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করেছে তাদের দল। এবার অবশ্য তারা কথার যুদ্ধে জড়াননি। বরং নিরাপদ দূরত্বে ছিলেন।