logo
আপডেট : ১৬ এপ্রিল, ২০২২ ১৯:৪৪
পাহাড় ধসে দুই শ্রমিকের মৃত্যু, স্বজনদের হত্যা মামলার উদ্যোগ
রাঙামাটি প্রতিনিধি

পাহাড় ধসে দুই শ্রমিকের মৃত্যু, স্বজনদের হত্যা মামলার উদ্যোগ

রাঙামাটির বেতবুনিয়ায় অবৈধভাবে পাহাড় কেটে বাড়ি নির্মাণের সময় পাহাড় ধসে দুই নির্মাণ শ্রমিকের নিহতের ঘটনায় বাড়ির মালিকের বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের উদ্যোগ নিয়েছেন নিহত শ্রমিকের পবিবার। মৃত্যুর ঘটনার দুইদিন পর শনিবার সন্ধ্যায় কাউখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএস শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে এর আগে পুলিশ মরদেহ উদ্ধার করে পোস্টমর্টেম করে পরিবারের কাছে হস্তান্তরসহ যাবতীয় কাজ সম্পাদন করতে বেশ গোপনীয়তা করেছে বলে অভিযোগ উঠে। অভিযোগ উঠেছে, স্থানীয় রাজনৈতিক একটি মহল দুই নির্মাণ শ্রমিকের মৃত্যুর বিষয়টি ধামাচাপা দিতে বেশ তৎপরতা চালাচ্ছিলেন।

এর আগে শক্রবার সকাল সাড়ে নয়টার দিকে কাউখালী উপজেলার বেতবুনিয়ার মনাইপাড়া এলাকায় এ মৃত্যুর ঘটনা ঘটে। নিহতরা হলেন মো. পেয়ার মোহাম্মদ (৫০) ও সুফল বড়ুয়া (৩৮)। এরমধ্যে পেয়ার মোহাম্মদ কাউখালীর বেতবুনিয়া দক্ষিণ পাড়ার এবং সুফল বড়ুয়া বেতবুনিয়া বেনুবনের বাসিন্দা।

স্থানীয়রা জানান, উপজেলার বেতবুনিয়া মডেল ইউনিয়নের মনাইপাড়ার মাইল্যাছোলা নামক এলাকায় ডলুছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাধন বড়ুয়ার বাড়িতে শুক্রবার সকালে ওই দুই শ্রমিক মারা যান। মূলত ওই বাড়ির কাজেই নিয়োজিত ছিলেন তারা।

সেখানে বাড়ির পাশে পূর্বে পাহাড় কাটা ঘেঁষে নতুন করে ওয়াল নির্মানের জন্য কাজ করছিলেন দুই শ্রমিক। হঠাৎ করে আগের কাটা পাহাড় ধসে পড়ে দুই শ্রমিকের উপর। এতে মাটিচাপা পড়ে মারা যান তারা।

খবর পেয়ে বেতবুনিয়া পুলিশ ফাঁড়ির পুলিশ দল দুপুরে ঘটনাস্থল থেকে দুইজনের লাশ উদ্ধার করে পুলিশ ফাঁড়িতে নিয়ে আসেন। পরে ময়নাতদন্তের জন্য রাঙামাটি জেনারেল হাসপাতালে পাঠানো হয় বলে বেতবুনিয়া পুলিশ ফাঁড়ির আইসি পুলিশ পরিদর্শক বিকাস সরকার জানান।

তবে শুক্রবার সকাল সাড়ে নয়টায় পাহাড় ধসে দুই নির্মাণ শ্রমিক নিহত হলেও মোটা অংকের টাকার বিনিময়ে এ ঘটনাটি গোপনীয়তার জন্য একটি মহল তৎপরতা চালায়। ফলে শনিবার বিকেল পর্যন্ত নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো লিখিত অভিযোগ করা হয়নি কাউখালী থানায়।

‘দুই শ্রমিকের মৃত্যু নিয়ে গোপনীয়তা রক্ষা করা হচ্ছে’ স্থানীয়দের এমন অভিযোগ অস্বীকার করে কাউখালী থানার ওসি এসএস শহীদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘কেউ অভিযোগ দিলে মামলা দায়ের করা হবে।’

কাউখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএস শহীদুল ইসলাম বলেন, ‘নিহত দুই শ্রমিকের স্বজনরা এখন থানায় অবস্থান করছেন। তারা বাড়ির মালিকের বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের উদ্যোগ নিয়েছেন। মামলা হলেই প্রয়োজনীয় আইনানুগ পদক্ষেপ নেওয়া হবে।’