logo
আপডেট : ১৭ এপ্রিল, ২০২২ ১৭:২০
২৩ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা নিহত: রাশিয়া

২৩ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা নিহত: রাশিয়া

যুদ্ধে ইউক্রেনের ২৩ হাজার ৩৬৭ জন সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেঙ্কভ চলমান যুদ্ধে ইউক্রেনের সামরিক ক্ষয়ক্ষতিরও একটি হিসাব তুলে ধরেছেন।

শনিবার এক সংবাদ সম্মেলনে ইগর কোনাশেঙ্কভ বলেন, যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনী, ন্যাশনাল গার্ড ও বিদেশি ভাড়াটে যোদ্ধারা যে ক্ষতির মুখে পড়েছেন, তার নির্ভরযোগ্য হিসাব রয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে।

ইউক্রেনের বাসিন্দাদের কাছে এসব তথ্য প্রকাশ করতে ভয় পান দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আগের দিন শুক্রবার সিএনএনকে জেলেনস্কি বলেছিলেন, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া হামলা শুরু করার পর থেকে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজার ৫০০ থেকে তিন হাজারের মতো সেনা নিহত হয়েছেন।

জেলেনস্কির দেওয়া এ পরিসংখ্যানকে মিথ্যা আখ্যায়িত করে কোনাশেঙ্কোভ বলেন, রুশ অভিযানে শুধু মারিওপোল শহরেই চার হাজারের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

ইগর কোনাশেঙ্কভের দেওয়া হিসাব অনুযায়ী, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে এখন পর্যন্ত ইউক্রেনের ১৩৪টি উড়োজাহাজ, ৪৬০টি ড্রোন (চালকবিহীন বিমান), ২৪৬টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, দুই হাজার ২৬৯টি ট্যাংক ও অন্যান্য সামরিক যান, ২৫২টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা, ৯৮৭টি কামান ও মর্টার এবং দুই হাজার ১৫৮টি বিশেষ সামরিক যান ধ্বংস করা হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় হামলায় ইউক্রেনের সেনাবাহিনীকে রসদ সরবরাহে নিয়োজিত একটি উড়োজাহাজ ধ্বংস করা হয়েছে বলে জানান রুশ কর্মকর্তা কোনাশেঙ্কোভ।

তার ভাষ্য, ওই উড়োজাহাজে করে ইউক্রেনের ওডেসা শহরের কাছে বিপুল পরিমাণ পশ্চিমা অস্ত্র নেওয়া হচ্ছিল।

সূত্র: বিবিসি