logo
আপডেট : ১৮ এপ্রিল, ২০২২ ০৮:৫৫
ছয় বছরে বন্যায় ক্ষতি ১০ লাখ কোটি টাকা
শাহীন রহমান

ছয় বছরে বন্যায় ক্ষতি ১০ লাখ কোটি টাকা

নেত্রকোনায় কাঁচা ধান কাটায় ব্যস্ত কৃষকরা। ফাইল ছবি

প্রাকৃতিক দুর্যোগের মধ্যে দেশে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। বন্যার কারণে যেমন ফসলে ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। তেমনি ফসলি জমির ক্ষতির পরিমাণ অনেক। সম্প্রতি প্রকাশিত বিবিএস জরিপে বলা হয়েছে, দুর্যোগ প্রবণ এলাকায় প্রতি বছর প্রায় ৫৫% বন্যায় আক্রান্ত হয়। জরিপে গত ছয় বছরের প্রাকৃতিক দুর্যোগগুলোর মধ্যে বন্যায় আর্থিক ক্ষতির পরিমাণ ১০ লাখ ১০ হাজার ৮৮২ কোটি টাকা। এর পরেই রয়েছে নদী ভাঙ্গনের ক্ষতি। এই সময়ে ভাঙ্গনের কারণে দেশে আর্থিক ক্ষতি হয়েছে ২ লাখ ৬৮ হাজার ৭০৩ কোটি টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তন আলোচিত একটি বিষয়। জলবায়ুতে পরিবর্তনের প্রভাব প্রাকৃতিক দুর্যোগ এদেশে একটি নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। বিশেষ করে খরা, বন্যা, ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস, বজ্রপাত, নদী ভাঙ্গন, ভূমিধস, লবণাক্ততা, শিলাবৃষ্টির মতো প্রাকৃতিকব দুর্যোগ অনেকে বেড়েছে। এই মানুষের আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন সাধন করছে। প্রাকৃতির দুর্যোগে সৃষ্ট ক্ষয়ক্ষতি নিরূপণ করতে বিবিএস ইসিডিএস প্রকল্পের মাধ্যমে এই জরিপ পরিচালনা করে।

জরিপের তথ্যে দেখানো হয়েছে, দুর্যোগ প্রবণ এলাকার অধিকাংশ লোকজন মনে করে প্রকৃতি বা মানব সৃষ্ট আপদের কারণেই প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি হচ্ছে। আবার অনেকে এটি চলামান স্বাভাবিক প্রক্রিয়া মনে করে, যা সময়ে সময়ে ঘটে। আবার অনেকের ধারণা, দুর্যোগ এমন একটি ঘটনা যা কারণ ছাড়াই ঘটে থাকে। আবার এ বিষয়ে অনেকই কোনো জ্ঞানই রাখে না। আবার জলবায়ু পরিবর্তন বলতে অনেকে খরা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, বন্যা, টর্নেডো, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস সম্পর্কে বুঝে থাকে বলে জরিপে উঠে এসেছে।

বিবিএস পরিচালিত জরিপে উল্লেখ করা হয়েছে, প্রাকৃতিক দুর্যোগে গত ২০১৫-২০২০ সময়কালে ছয় বছরে দেশে মোট আর্থিক ক্ষতির পরিমাণ ১৭ লাখ ৯১ হাজার ৯৮৮ কোটি টাকা। এর মধ্যে শস্য খাতে ক্ষতির পরিমাণ শতকরা ২৮.৯০%, প্রাণিসম্পদে ৩. ৯৮%, মৎস্য খাতে ৩ .৭১ %, জমি অবক্ষয়ে ক্ষতি ৫২.৫৬% ও বসতঘর, রান্নাঘর, গোয়ালঘর, অবকাঠামোয় ৭.৩৮%। বৃহৎ কৃষি সেক্টরে এই ক্ষতির পরিমাণ ৭ লাখ ১৭ হাজার ৮৩১ কোটি টাকা।

এতে আরো উল্লেখ করা হয়েছে, প্রাকৃতিক দুর্যোগগুলোর মধ্যে বন্যায় আর্থিক ক্ষতি ১০ লাখ ১০ হাজার ৮৮২ কোটি টাকা। নদী ভাঙ্গনে ২ লাখ ৬৮ হাজার ৭০৩ টাকা, ঘূর্ণিঝড়ে ২ লাখ ৫৫ হাজার ৩৮২ কোটি টাকা। অন্যদিকে গত ২০০৯-২০১৪ পর্যন্ত ছয় বছরে এই আর্থিক ক্ষতির পরিমাণ দেখানো হয়েছে ১ লাখ ৮৪ হাজার ২৪৭ কোটি টাকা। এর মধ্যে শস্য খাতে ৩৬ .২০%, প্রাণিসম্পদে ৪.৭৬%, পোলট্রিতে ১ দশমিক ২১, মৎস্য খাতে ৫ দশমিক ৮২০, জমিতে ২৬ দশমিক ৭২ ও বসতঘর, রান্নাঘর ও গোয়ালঘর ১৭ দশমমিক ১৯ এবং উঠানের গাছ-পালায় ৮ দশমিক ১০ ক্ষয়ক্ষতি হয়েছে।

বৃহৎ কৃষি সেক্টরে মোট এই ক্ষতির পরিমাণ ৮৮ হাজার ৪১৪ কোটি টাকা। এই সময়ে প্রাকৃতিক দুর্যোগগুলোর মধ্যে বন্যায় আর্থিক ক্ষতি ছিল ৪২ হাজার ৮০৭ কোটি টাকা নদী ভাঙ্গনে ৩৬ হাজার ৪০৯ কোটি টাকা, ঘূর্ণিঝড়ে ২৮ হাজার ৩৮৫ কোটি টাকার ক্ষতি হয়েছিল।

এতে আরো দেখানো হয়েছে প্রাকৃতিক দুর্যোগে ২০১৫-২০২০ সময়কালে ছয় বছরে বন্যায় সর্বোচ্চ শতকরা ৪৬.৫৯ জমি ক্ষতিগ্রস্ত। নদী ভাঙ্গনে ৩৬.৫৩ ভাগ, জলমগ্নতায় ১০.৬১ ভাগ, অবশিষ্ট জমি অন্যান্য চারটি দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগে ২০০৯-২০১৪ পর্যন্ত ছয় বছরে নদী ভাঙ্গনে সর্বোচ্চ ৬৮.২৬ ভাগ জমি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই সময়ে বন্যায় ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ছিল ১৩.৯৯ ভাগ, লবণাক্ততায় ১০.৪৪ ভাগ, অবশিষ্ট ৭.৩২ ভাগ জমি অন্যান্য দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে।