logo
আপডেট : ১৮ এপ্রিল, ২০২২ ১২:১৪
ঈদযাত্রা নিশ্চিতে পদক্ষেপ
সুচারু বাস্তবায়ন ভোগান্তি কমাবে
নিজস্ব প্রতিবেদক

ঈদযাত্রা নিশ্চিতে পদক্ষেপ

দৈনিক ভোরের আকাশ-সবার কথা বলে

প্রতিবার ঈদের আগে ঘরমুখী মানুষের ঘরে ফেরা নিয়ে ভোগান্তির চিত্র সামনে আসে। কখনো কখনো এ ভোগান্তি চরমে উঠতে দেখা যায়। এবারো নাড়ির টানে দেশের বিভিন্ন গ্রাম ও মফস্বলে নিজ নিজ পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে ঈদযাত্রায় শামিল হবেন লাখ লাখ মানুষ। আসন্ন ঈদকে সামনে রেখে তাই স্বভাবতই চিন্তার প্রহর গুনছে বাইরে অবস্থানরত এসব মানুষ। বিশেষ করে রাজধানী ঢাকায় অবস্থানকারীদের চিন্তার শেষ নেই! তবে আশার কথা হচ্ছে, সড়ক-নৌ ও রেলপথে মানুষের এবারের ঈদযাত্রা নিরাপদ করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, আসন্ন ঈদে মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে সরকার আন্তরিক। মানুষ যেন ভোগান্তিমুক্তভাবে নিজ নিজ বাড়ি যেতে পারে এবং ঈদের পর পুনরায় নির্বিঘ্নে কর্মস্থলে ফিরতে পারে সেজন্য সরকার সবধরনের পদক্ষেপ নেবে।


বিগত বছরগুলোতে দেখা গেছে, ঈদের আগে দেশের মহাসড়কগুলো বিশেষ করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ৩০, ৪০ এমনকি ৫০ কিলোমিটার পর্যন্ত যানজট সৃষ্টি হয়। দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তি চরমে ওঠে। এছাড়া বাড়তি চাপ থাকায় রেলের সিডিউল বিপর্যয় সৃষ্টি হয়। উপরন্তু নৌ-পথেও অতিরিক্ত যাত্রীর চাপে হিমশিম অবস্থা তৈরি হয়। এ বিষয়গুলো নিয়ে সরকার এ বছর আগাম সতর্কতা অবলম্বন করছে। যান চলাচল নির্বিঘ্ন করতে মহাসড়কের বিভিন্ন স্থানে রাস্তার উপর থেকে দোকান ও হাট-বাজার সরিয়ে দেওয়া হবে। এছাড়া মহাসড়কে নসিমন-করিমন চলাচল ও অযান্ত্রিক যানবাহন যেমন: রিকশা, ভ্যান, গরুর গাড়ি, টমটম ইত্যাদি চলাচল বন্ধ করতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এসব বিষয় তদারকির দায়িত্বে থাকছে উচ্চ পর্যায়ের মনিটরিং সেল ও ভিজিলেন্স টিম।
মহাসড়কে যাত্রা নির্বিঘ্ন করতে মনিটরিংয়ের জন্য সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় উচ্চ পর্যায়ের কমিটি গঠন করছে। এছাড়া অবৈধ পার্কিং ঠেকাতে মোবাইল কোর্ট পরিচালনা এবং বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বি আরটিএ) কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হবে। সড়ক বিভাগ ও সওজের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হতে পারে। অন্যদিকে, ঈদের অন্তত এক সপ্তাহ আগেই সড়কের খানাখন্দ মেরামতের নির্দেশনা রয়েছে মন্ত্রণালয়ের।


সড়কপথের পাশাপাশি ঈদে নৌপথে মানুষের ভোগান্তিমুক্ত যাতায়াত নিশ্চিত করতে কাজ করছে নৌপরিবহণ মন্ত্রণালয়। ইতোমধ্যে নৌপরিবহণ মন্ত্রণালয় ঈদুল ফিতর উপলক্ষে নৌপথে স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ করণীয় নির্ধারণে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছে। ঈদযাত্রায় নৌপথে যাত্রীদের নিরাপত্তায় ফিটনেসবিহীন ও পুরোনো লঞ্চ চালানো বন্ধ করতেও সরকার কঠোর ব্যবস্থা নিচ্ছে। পাশাপাশি জেলা, উপজেলা ও বিভাগীয় প্রশাসন এবং পুলিশকেও মন্ত্রণালয় থেকে এ বিষয়গুলোতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।


ঈদে যাত্রীদের ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে ভোগান্তি এড়াতেও সরকার পদক্ষেপ নিচ্ছে। সরকারের পক্ষ থেকে ঘোষণা এসেছে- ঈদ উপলক্ষে বিশেষ ট্রেন চালুসহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিভিন্ন সময় টিকিট কালোবাজারির অভিযোগ থাকায় এবার কাউন্টারে টিকিট কাটার সময় যাত্রীদের এনআইডি বা জন্ম সনদের ফটোকপি দেখাতে হবে। এছাড়া ঈদ উপলক্ষে প্রতিটি ট্রেনে মহিলা ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য একটি করে আলাদা কোচ সংযোজন করা হবে। সরকার উপর্যুক্ত পদক্ষেপগুলোর সুষম বাস্তবায়ন ঘটাতে পারলে ঘরমুখী মানুষের এবারের ঈদযাত্রা নিরাপদ হবে। ভোগান্তি কমবে, স্বস্তি ফিরবে জনমনে।