logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০২২ ০৮:৪৩
ঘরের মাঠে বার্সার টানা দ্বিতীয় লজ্জা
ক্রীড়া ডেস্ক

ঘরের মাঠে বার্সার টানা দ্বিতীয় লজ্জা

হঠাৎ করে আবার পথ হারিয়েছে বার্সেলোনা। লিগ শিরোপা জয়ের লড়াই থেকে ছিটকে গেলেও সাফল্যের পথে হাঁটছিল দলটি। একের পর এক জয় তুলে নিচ্ছিল। তবে সেই সাফল্যের পথে বড় ধাক্কা লেগেছে। একের পর এক হার এবার সঙ্গী তাদের। সোমবার রাতে লিগের লড়াইয়ে নিজেদের মাঠে দুর্বল দল কাদিজের কাছে হেরে গেছে। এ নিয়ে ক্যাম্প ন্যুতে টানা দ্বিতীয় ম্যাচে হারের তিক্ত স্বাদ।

হজম করলো সাবেক চ্যাম্পিয়নরা। গত বৃহস্পতিবার ইউরোপা লিগে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের কাছে ২-৩ গোলে হারে তারা। এ হারের ফলে বার্সেলোনা ইউরোপা লিগ থেকে ছিটকে যায়। অথচ এ ম্যাচে হারের আগে জাভির দল একের পর এক জয় তুলে নিচ্ছিল। টানা ১৫ ম্যাচ অপরাজিত ছিল দলটি।

বার্সেলোনার দর্শকেরা এমনিতেই খেলোয়াড়দের ওপর অসন্তুষ্ট। তাদের মনকে সন্তুষ্ট করার মতো খেলাও খেলোয়াড়রা উপহার দিতে পারেনি। প্রথমার্ধে খেলা সমর্থকদের আরো অস্বস্তিতে ঠেলে দেয়। এর মধ্যে দ্বিতীয়ার্ধের শুরুতে ঘটে যায় সেই অঘটন। ক্যাদিজের লুকাস পেরেজ সবাইকে বিষ্ময়ে হতবাক করে দলকে এগিয়ে নেন। সমতায় ফেরানোর চেষ্টা করেছে বার্সেলোনা। একের পর এক আক্রমণ রচনা করেঠেছ। কিন্তু কাদিজের রক্ষণভাগকে পরাস্ত করে সেই কাঙ্খিক গোলের দেখা পায়নি বার্সেলোনা।

এই হারের ফলে বার্সেলোনার শীর্ষ চারে থেকে লিগ শেষ করার পথটা আবার কঠিন হয়ে পড়েছে। যদিও তারা দ্বিতীয় স্থানে রয়েছে কিন্তু ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলা প্রতিদ্বন্দ্বীর সংখ্যা বেড়ে গেছে। বার্সেলোনা, সেভিয়া ও অ্যাতলেতিকো মাদ্রিদের পয়েন্ট এখন ৬০। খুব বেশি পিছিয়ে নেই রিয়াল বেতিস। ৫৭ পয়েন্ট নিয়ে তারা শীর্ষ চারে ঢোকার অপেক্ষায় রয়েছে।

তবে সৌভাগ্য যে বার্সেলোনার হারটা বড় ব্যবধানে হয়নি। বেশ কয়েকবার গোলরক্ষক টের স্টেগান অসাধারণ দক্ষতা না দেখালে হয়তো বড় ব্যবধানেই তাদের হারতে হতো। আবার পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ারও সুযোগ হারিয়েছে বার্সেলোনা। বিশেষ করে পিয়েরে এমেরিক আউবামেয়াং সমতা আনার দারুণ একটা সুযোগ পেয়েছিলেন। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেননি। আর তাইতো ২০০৩ সালের পর এই প্রথম নিজেদের মাঠে পরপর দই ম্যাচ হারের লজ্জায় ডুবতে হলো জাভির দলকে।

লা লিগায় ১৬ ম্যাচে এটা তাদের প্রথম হার। এর আগে তারা টানা সাত ম্যাচে জয় পেয়েছে। অ্যাওয়েতে করেছে ২২ গোল।

ম্যাচ শেষে কোচ জাভি বলেন, ‘আমরা সুযোগ পেয়েছি। যে সব সুযোগ পেয়েছি তা থেকে তিন পয়েন্ট সংগ্রহ করা কঠিন কোনো ব্যাপার ছিল না। কিন্তু আমরা ব্যর্থ হয়েছি। যাহোক এ অবস্থা থেকে আমাদের ঘুরে দাঁড়াতে হবে এবং পরবর্তী ম্যাচ নিয়ে ভাবতে হবে। যত দ্রুত সম্ভব আমাদের অবস্থার উন্নতি করতে হবে। চ্যাম্পিয়ন্স লিগ দৌড়ে আমরা ফিরে এসেছি এবং এটা ধরে রাখতে হবে। আমাদের জন্য এ সপ্তাটা ছিল খুবই বাজে।’

হার যেমন বার্সেলোনাকে কঠিন পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে তেমনি জয় কাদিজের জন্য মূল্যবান হয়ে দেখা দিয়েছে। এ জয়ের ফলে রেলিগেশন জোন থেকে বের হয়ে গেছে তারা। ৩১ পয়েন্ট নিয়ে তারা ষোড়শ স্থানে উঠে এসেছে।