logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০২২ ২০:৩১
ভোক্তা অধিদপ্তরের অভিযান: ১৬২ প্রতিষ্ঠানকে জরিমানা
নিজস্ব প্রতিবেদক

ভোক্তা অধিদপ্তরের অভিযান: ১৬২ প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিত্যপণ্যের বাজারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৬২ প্রতিষ্ঠানকে সাড়ে ১১ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

মেয়াদোত্তীর্ণ পণ্য, এমআরপি (মূল্য) না থাকা, আসল পণ্যের নামে নকল পণ্য বিক্রি করা, আমদানিকারকদের সিল না থাকা এবং অননুমোদিত পণ্য বিক্রির অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে গুডিজ ডিল ডট কম নামের প্রতিষ্ঠানকে।

ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ আপডেট না থাকায় ডায়মণ্ড ক্লাসিক নামের একটি দোকানকে জনস্বার্থে সাময়িক বন্ধ করে দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কর্তৃক ওজনযন্ত্রের আপডেট ভেরিফিকেশন সনদ গ্রহণ করার পর ভোক্তা অধিদপ্তরকে জানালে দোকান খোলার অনুমতি পাবে বলেও জানানো হয়।

মঙ্গলবার দুপুরে গুলশানের পিঙ্ক সিটি শপিং সেন্টারে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর। অভিযানে দেখা যায়, ডায়মণ্ড ক্লাসিকের ওজনযন্ত্রের আপডেট ভেরিফিকেশন সনদ নেই। গত ৬ বছর আগে শেষ হওয়া ওজনযন্ত্রে পরিমাপ করছিল তারা, যা আইনত দণ্ডনীয় অপরাধ।

এ বিষয়ে ভোক্তা অধিদপ্তরের সহাকারী পরিচালক মো. আব্দুল জব্বার বলেন, ডায়মণ্ড ক্লাসিকের ওজনযন্ত্রের আপডেট ভেরিফিকেশন সনদ ৬ বছর আগেই শেষ হয়েছে। তারপরেও এই যন্ত্রেই পরিমাপ করছিল। বিএসটিআই কর্তৃক ওজনযন্ত্রের আপডেট ভেরিফিকেশন সনদ ছাড়া একদিনও ওজন করার আইন নেই। এই প্রতিষ্ঠান দীর্ঘদিন থেকে এভাবে ডায়মণ্ড পরিমাপ করে আসছিল। এর সত্যতার প্রমাণ পাওয়ায় প্রতিষ্ঠানটিকে জনস্বার্থে সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। ওজনযন্ত্রের আপডেট ভেরিফিকেশন সনদ নেওয়ার পর প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হবে। ডায়মণ্ড ক্লাসিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নকল জুতা বিক্রি, আমদানি করার অনুমোদন না নিয়েই পণ্য আমদানি করা, ক্রয়মূল্যের সঙ্গে বিক্রয়মূল্যের অধিক পার্থক্য থাকা, পণ্য ক্রয়ের কোন ডকুমেন্ট না থাকায় টুম্পা কালেকশন নামের প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া কসমেটিক্স ক্লাব নামের একটি দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। খাবার তৈরির পাশে খোলা অবস্থায় ডাস্টবিন রাখার অপরাধে রিও লাউন্জ নামের একটি রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, গুলশানের পিঙ্ক সিটি শপিং সেন্টারে ৪টি দোকানকে এক লাখ এবং একটি রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, ব্যবসায়ীরা আইন মেনে ব্যবসা করছেন কি-না তা যাচাই করার জন্য আমরা প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালাই। আমরা ভোক্তাদের অনুরোধ করব, 'আপনারা কোথাও যদি প্রতারিত হোন, বিশেষ করে শপিংমল, দোকান, ফার্মেসিতে এছাড়া যেকোনো প্রতিষ্ঠানে, যদি মনে করেন আপনার অধিকার লঙ্ঘিত হচ্ছে তাহলে আমাদের হটলাইন ১৬১২১ নাম্বারে কল করে অভিযোগ দিন। আমরা প্রমাণ সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নেব।

অভিযানে আরও উপস্থিত ছিলেন ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার ও মাগফুর রহমান।